রাজশাহী রবিবার, ২৭শে নভেম্বর ২০২২, ১৩ই অগ্রহায়ণ ১৪২৯


ভেজাল রঙ ও ফ্লেভার দিয়ে তৈরি হচ্ছে শিশু খাদ্য


প্রকাশিত:
২৮ সেপ্টেম্বর ২০২২ ১৮:২৯

আপডেট:
২৭ নভেম্বর ২০২২ ০৫:৪১

সংগৃহিত

কারখানায় অস্বাস্থ্যকর পরিবেশ, নেই বিএসটিআইয়ের লাইসেন্স। ভেজাল ও মেয়াদোত্তীর্ণ রঙ এবং ফ্লেভার ব্যবহার করে তৈরি হচ্ছে চকলেটসহ বিভিন্ন শিশু খাদ্য।

বুধবার (২৮ সেপ্টেম্বর) রাজধানীর উত্তরখান এলাকায় ‘গ্রীণ ৯’ কোম্পানিতে অভিযানকালে এ দৃশ্য দে‌খেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তারা। এসব অপরাধে প্রতিষ্ঠানটিকে ৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

অভিযান পরিচালনা করেন ঢাকা জেলা কার্যালয়ের অফিস প্রধান মো. আব্দুল জব্বার মণ্ডল ও প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মো. শরিফুল ইসলাম।

আব্দুল জব্বার মণ্ডল বলেন, দেশব্যাপী ভেজালবিরোধী অভিযানের অংশ হিসেবে রাজধানীর উত্তরখানের উজামপুর এলাকায় ‌‘গ্রীণ ৯’ কোম্পানি লিমিটেড নামে একটি প্রতিষ্ঠানে তদারকিমূলক অভিযান পরিচালনা করা হয়। এ সময় দেখা যায়, প্রতিষ্ঠাটি বিভিন্ন রকমের চকলেটসহ শিশু খাদ্য তৈরি করে। যেখানে মেয়াদোত্তীর্ণ রঙ, ফ্লেভার ব্যবহার করছে। কিছু রঙ ও ফ্লেভারের মোড়কের গায়ে উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখ নেই। এছাড়া চকলেটের বক্সের গায়ে উৎপাদনের তারিখ ২৮/ ৯/২০২২ হলেও ভেতরে চকলেটের গায়ে ২৫/০৫/২০২২ লেখা। চকলেটের মোড়কের গায়ে ওজন ১০ গ্রাম লেখা থাকলেও বাস্তবে পাওয়া যায় ৫.৬৫ গ্রাম।

তিনি জানান, প্রতিষ্ঠানটি ডিও এবং ভেগান নামে চকলেট তৈরি করছে কিন্তু এজন্য তাদের বিএসটিআইয়ের লাইসেন্স ছিল না। এছাড়া অস্বাস্থ্যকর পরিবেশে শিশু খাদ্য তৈরি করছে। এসব অপরাধে ‘গ্রীণ ৯ কোম্পানি লিমিটেড’কে ৩ লাখ টাকা জরিমানা করা হয়। একই সঙ্গে কেন প্রতিষ্ঠানটির লাইসেন্স বাতিলের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে না ৭ দিনের মধ্যে সশরীরে উপস্থিত হয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য অধিদপ্তরে তলব‌ করা হয়েছে।

আরপি/ এসএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top