রাজশাহী বুধবার, ১লা ডিসেম্বর ২০২১, ১৭ই অগ্রহায়ণ ১৪২৮


১২ ঘন্টার মধ্যে বঙ্গোপসাগারে লঘুচাপ সৃষ্টির শঙ্কা


প্রকাশিত:
২৫ নভেম্বর ২০২১ ১১:৪৮

আপডেট:
১ ডিসেম্বর ২০২১ ০৩:২৮

ফাইল ছবি

তাপমাত্রা কমে যাওয়ায় বাড়ছে শীতের প্রকোপ। সকাল থেকে শুরু হয়েছে হিমেল বাতাস। সন্ধ্যার পর থেকে হিমেল বাতাস আরও বেড়ে যাচ্ছে। আর তার সঙ্গে দেখা দিয়েছে হালকা-ঘন কুয়াশা। এতে করে দিনের বেলাতেও দেখা যাচ্ছে হচ্ছে লাইট জ্বালিয়ে যানবাহন চালাতে হচ্ছে। এদিকে আগামী ১২ ঘন্টায় দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগার ও তৎসংলঘ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

বৃহস্পতিবার সকাল ৬ থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান। 

তিনি জানান, কয়েক দিন ধরে শীত বাড়ছে। ঠান্ডার কারণে সকাল ও সন্ধ্যার পর রাস্তায় মানুষ কম আসে। অন্যান্য দিনের চেয়ে আজ একটু শীত বেশি লাগছে। রাস্তায় ঘনকুয়াশায় কিছু দেখা যাচ্ছে না।

উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগড়ব এলাকায় অবস্থান করছে। দক্ষিণ বঙ্গোপসাগর থেকে আগত লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। আগামী ১২ ঘন্টায় দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগার ও তৎসংলগড়ব এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানা তিনি।

এদিকে সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সকাল থেকে সারাদেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। ৭২ ঘন্টার আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

ঢাকায় বাতাসের গতি ও দিক  উত্তর /উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় ৫ থেকে ১০ কিলোমিটার।

আজ সকাল ৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৬ শতাংশ। আজ ঢাকায় সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫ টা ১০ মিনিট। আগামীকাল ঢাকায় সূর্যোদয় হবে ভোর ৬ টা ২১ মিনিটে।

আবহাওয়া অফিস জানিয়েছে, সারা দেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

দেশে সর্বোচ্চ তাপমাত্রা কুতুবদিয়ায় ৩৩ দশমিক ০ শতাংশ।আর শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। তাপমাত্রা কম থাকায় উত্তরাঞ্চলে শীতের আমেজ দেখা দিয়েছে।

ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩১ দশমিক ৪ শতাংশ। সর্বনিম্ন তাপমাত্রা ২০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

পূর্বাভাসে আরও বলা হয়, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বাড়তি অংশ বিহার ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। দক্ষিণ বঙ্গোপসাগর থেকে আগত লঘুচাপের বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

 

আরপি/ এমএএইচ-০৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top