রাজশাহী মঙ্গলবার, ১৬ই জুলাই ২০২৪, ২রা শ্রাবণ ১৪৩১


হাসপাতালে চার শতাধিক ডেঙ্গু রোগী


প্রকাশিত:
২০ জুলাই ২০২১ ০২:৩০

আপডেট:
১৬ জুলাই ২০২৪ ১১:৫৩

হাসপাতালে ডেঙ্গু রোগী। ছবি: সংগৃহীত

দেশ থেকে করোনা ভাইরাস বিদায় না নিতেই নুতন করে চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে ডেঙ্গু জ¦র। এডিস মশাবাহিত এ জ্বরে  আক্রান্ত হচ্ছেন অনেকেই। ইতোমধ্যে হাসপাতালে ভর্তি হয়েছেন চার শতাধিক ডেঙ্গু রোগী। তার মধ্যে গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৭৫ জন রোগী। এর মধ্যে ৭৪ জন রাজধানীর ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি এবং একজন ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন।

এ নিয়ে বর্তমানে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪০৩ জনে। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ৩৯৮ জন ও ঢাকার বাইরের হাসপাতালে পাঁচজন রোগী ভর্তি রয়েছেন।

এদিকে, এ পর্যন্ত ডেঙ্গুতে তিনজন রোগীর মৃত্যু সন্দেহে তথ্য-উপাত্ত পর্যালোচনার জন্য স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়েছে। সোমবার (১৯ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের স্বাস্থ্য তথ্য ইউনিটের (এমআইএস) সহকারী পরিচালক ও হেলথ ইমার্জেন্সি অপারেশন অ্যান্ড কন্ট্রোল রুমের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ডা. কামরুল কিবরিয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

এতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হওয়া ৭৫ জন রোগীর মধ্যে ১৩ জন সরকারি ও স্বায়ত্বশাসিত হাসপাতালে এবং ৬১ জন বেসরকারি হাসপাতালে ভর্তি হন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৭ জুলাই পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ২৮২ জন রোগী। তার মধ্যে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৭৭ জন।

স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র পরিচালক (সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম করোনা পরিস্থিতি সম্পর্কিত প্রেস ব্রিফিংয়ে রোববার (১৮ জুলাই) বলেন, করোনা সংক্রমণের পাশাপাশি ডেঙ্গুর প্রকোপ বাড়ছে। ডেঙ্গু প্রতিরোধে ব্যক্তি ও পারিবার তথা গণসচেতনতা অত্যন্ত প্রয়োজন।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top