রাজশাহী সোমবার, ১৫ই জুলাই ২০২৪, ১লা শ্রাবণ ১৪৩১


মশলা ছাড়াও লবঙ্গের যত উপকারিতা


প্রকাশিত:
১৪ সেপ্টেম্বর ২০২৩ ০৫:৪৭

আপডেট:
১৫ জুলাই ২০২৪ ১৫:০৯

ফাইল ছবি

রান্নার মশলা হিসেবেই বেশ পরিচিত লবঙ্গ। কিন্তু খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি লবঙ্গের রয়েছে আরও অনেক উপকারিতা। স্বাস্থ্যকর জীবনযাপনে লবঙ্গের জুরি নেই।

মাথা ব্যথা, ত্বকের পরিচর্যা, গলা ব্যথা, গলা খুশ খুশসহ আরও যেসব কাজে লাগে লবঙ্গ তা জেনে নিন-

মাথা ব্যথা কমায়

গরমে প্রায়ই মাথা ব্যথা হয়ে থাকে। মাথা ব্যথা কমাতে আমরা ওষুধ ব্যবহার করে থাকি। কিন্তু লবঙ্গের তেল অন্য তেলের সঙ্গে মিশিয়ে ম্যাসেজ করে কিছু সময় রাখলে মাথা ব্যথা কমে যাবে।

হজম শক্তি বাড়ায়

প্রচন্ড গরমে জনজীবন অতিষ্ঠ। অনেকেই হাঁসফাঁস করছেন। বুক জ্বালা, অ্যাসিডিটি লেগেই থাকে। বদ হজমের কারণে ঠিক মতো ঘুমও হয় না। খালি পেটে এক টুকরা লবঙ্গ মুখে রাখুন আরাম পাবেন। হজমের সমস্যাও কেটে যাবে।

আরও পড়ুন: লবঙ্গের অবিশ্বাস্য গুণাগুণ জানেন কি?

ত্বক পরিষ্কার করে

ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখতে লবঙ্গের জুরি নেই। প্রখর রোদে ত্বকে কালো কালো ছোপ পড়ে। এক্ষেত্রে লবঙ্গ ত্বকের চিকিৎসায় অনেক কাজে আসে। এর মধ্যে থাকা অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য সূর্যরশ্মি থেকে ত্বককে বাঁচায়।

মশার হাত থেকে বাঁচায়

মশার কামড়ে অতিষ্ঠ রাজধানীর মানুষ। সহজ সরল উপায়ে মশার কামড় থেকে রেহাই পেতে পারেন। শরীরের উন্মুক্ত অংশে লবঙ্গ তেল লাগিয়ে নিন। লবঙ্গে থাকা ইউজেনল যৌগ মশাকে আপনার ধারে কাছে ঘেঁষতে দেবে না।

তবে লবঙ্গ রক্তের শর্করার মাত্রা অনেক কমিয়ে দেয়। ডায়াবিটিস রোগীদের লবঙ্গ খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ অবশ্যই নেওয়া উচিত। তাছড়া বেশি লবঙ্গ খেলে শরীর গরম হয়ে যায়। কাজেই গরমে বেশি লবঙ্গ খাওয়া থেকে বিরত থাকুন।

 

 

আরপি/এসআর-২৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top