রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


শিল্পে নারীরা বেশ সফল: বাণিজ্যমন্ত্রী


প্রকাশিত:
৯ জুলাই ২০২০ ০২:১৮

আপডেট:
৯ জুলাই ২০২০ ০২:১৮

ছবি: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দেশের জনশক্তির প্রায় অর্ধেক নারী। উদ্যোক্তা নারীদের এসএমই লোন ও প্রয়োজনীয় সহায়তা দেওয়া হচ্ছে। ফলে কুটির শিল্পে বাংলাদেশের নারীরা বেশ সফলতা পেয়েছে।

মঙ্গলবার রাতে আইটিসি জেনেভা অফিসের সাথে যুক্ত হয়ে ইউনাইটেড ন্যাশন এবং ওয়াল্ড ট্রেড অর্গানাইজেশনের (ডব্লিউটিও) উদ্যোগে আয়োজিত ‘সি ট্রেড আউট লুক’ শীর্ষক ‘ভার্চুয়াল হাই লেভেল পলিটিকাল ফোরাম ডিসকাসন’-এ অংশ নিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এসব কথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার এ বিপুল নারী জনশক্তিকে উৎপাদনশীল কাজে লাগাতে সব ধরনের পদক্ষেপ নিয়েছে। ফলে অনেক নারী বাণিজ্য করে সফল হয়েছেন। বাংলাদেশ সরকার নারীদের দেশীয় এবং আর্ন্তজাতিক বাণিজ্য ক্ষেত্রে প্রয়োজনীয় সহযোগিতা দিয়ে যাচ্ছে। 

বুধবার (০৮ জুলাই) বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

টিপু মুনশি বলেন, ঢাকাসহ জেলায়গুলোতে ইউমেন চেম্বার অফ কমার্স গড়ে উঠেছে। শিল্প খাতের প্রায় বিশ হাজার কোটি টাকার লোনের মধ্যে শতকরা বিশ ভাগ লোন এসএমইর মাধ্যমে নারী উদ্যোক্তাদের দেয়া হচ্ছে। বাংলাদেশ তৈরি পোশাক রপ্তানিতে পৃথিবীর মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে। এ সেক্টরে প্রায় ৪৫ লাখ শ্রমিক কাজ করছে, এর প্রায় ৮০ ভাগই নারী। চলমান কোভিড-১৯ (করোনা ভাইরাস) পরিস্থিতি মোকাবিলায় এ নারী কর্মীদের সুরক্ষা প্রদানের জন্য বেতন খাতে সরকার ৫ হাজার কোটি টাকা নামমাত্র সুদে সরবরাহ করেছে। গৃহীত লোনের কিস্তি প্রদান স্থগিত করা হয়েছে। সরকারের নানামুখী গৃহীত পদক্ষেপে বিশ্বমন্দা অর্থনৈতিক পরিস্থিতিতেও বাংলাদেশেল অর্থনীতি সচল রয়েছে। পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশ সরকার ইতোমধ্যে জরুরি, স্বল্পমেয়াদী এবং দীর্ঘমেয়াদী পরিকল্পনা হাতে নিয়েছে। পর্যায়ক্রমে তা বাস্তবায়ন করা হচ্ছে।

ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টারের ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক মিসেস ডরোথি টেম্বোর সঞ্চালনায় যুক্তরাজ্যের পার্লামেন্টারি আনডার সেক্রেটারি অফ স্টেট এবং প্রধানমন্ত্রীর নারী শিক্ষা বিষয়ক বিশেষ দূত বারোনেস সাগ সিবিই, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর সিনেটর এবং শিল্প ও বাণিজ্যমন্ত্রী মিস পাউলা গোপি-স্কোন, নেগারিয়ার মহিলা বিষয়ক এবং সোস্যাল ডেভেলপমেন্টমন্ত্রী মিস ডামে পাউলিন টালেন এবং কানাডার ক্ষুদ্র বাণিজ্য, এক্সপোর্ট প্রমোশন অ্যান্ড ইন্টারন্যাশনাল ট্রেড বিষয়ক মন্ত্রী মিস মেরি এনজি বক্তব্য রাখেন।

 

আরপি/ আআ-১০



আপনার মূল্যবান মতামত দিন:

Top