রাজশাহী সোমবার, ২২শে এপ্রিল ২০২৪, ১০ই বৈশাখ ১৪৩১


ব্যাংক কর্মীদের জবাবদিহিতা বাড়ানোর তাগিদ


প্রকাশিত:
১১ অক্টোবর ২০২২ ০৫:২৩

আপডেট:
২২ এপ্রিল ২০২৪ ১৬:০০

সংগৃহিত

লেনদেনে স্বচ্ছতার পাশাপাশি শৃঙ্খলা ফেরাতে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের কাজের জবাবদিহিতা বাড়ানোর তাগিদ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সেই সঙ্গে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও নির্দেশনা দেওয়া হয়েছে।

সোমবার (১০ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ বিষয়ে একটি সার্কুলার জারি করে সব ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

ওই সার্কুলারে আর্থিক খাতের সেবা দেওয়ার ক্ষেত্রে ব্যাংকগুলো যেসব সেবা দিচ্ছে তা জনগণকে জানাতে ব্যবস্থা নিতে বলা হয়েছে। সেই সঙ্গে ব্যাংকগুলোর দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী সেবা না পেলে করণীয় কী হবে সে বিষয়ে সিটিজেন চার্টার প্রস্তুত ও বাস্তবায়ন করতেও নির্দেশনা দেওয়া হয়েছে।

এতে সিটিজেনস চার্টার তৈরির পাশাপাশি সেবা সংক্রান্ত তথ্য সহজ করা ছাড়াও সেবা কার্যক্রমে নাগরিকদের অংশীদারিত্ব বাড়াতে বলা হয়েছে। সেই সঙ্গে কর্মকর্তা-কর্মচারীদের জবাবদিহিতা বাড়াতে সিটিজেন চার্টার বাস্তবায়ন প্রয়োজন বলেও উল্লেখ করা হয়েছে।

সার্কুলারে সেবার মান বাড়াতে প্রতিটি ব্যাংকে সিটিজেন চার্টার তৈরিতে বেশকিছু নির্দেশনাও দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এরমধ্যে ব্যাংকের যাবতীয় সেবার শ্রেণিভিত্তিক তালিকা, সেবা পাওয়ার প্রয়োজনীয় যোগ্যতা ও দলিলাদি, দলিলাদির প্রস্তুত প্রক্রিয়া, প্রতিটি সেবা দেওয়ার ন্যূনতম প্রয়োজনীয় সময়, সেবা প্রদানের ফি এবং নাগরিক সেবা না পেলে করণীয় উল্লেখ করে সিটিজেনস চার্টার প্রস্তুত করতে বলা হয়েছে। সেই সঙ্গে সময়ের সাথে তা হালনাগাদ করার কথা বলা হয়েছে। এছাড়া ব্যাংকের ওয়েবসাইটেও এসব তথ্য প্রকাশের পাশাপাশি প্রধান কার্যালয় ও শাখাগুলোতেও তা প্রদর্শন করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের ওই সার্কুলারে আরও বলা হয়, সিটিজেন চার্টার সংক্রান্ত একজন ফোকাল পয়েন্ট কর্মকর্তা এবং একজন বিকল্প ফোকাল পয়েন্ট কর্মকর্তা নিয়োগ দিতে হবে। সেই সঙ্গে তাদের নাম, ফোন নম্বর ও ই-মেইল এড্রেস ওয়েবসাইটে প্রকাশ করতে হবে। এছাড়াও প্রতিটি ব্যাংকের ওয়েবসাইটে একটি বিজনেস চার্টার কর্নার বক্স বসাতে হবে। যেখানে সিটিজেন চার্টার সংক্রান্ত সব তথ্য আপলোড করতে হবে।

এছাড়াও প্রতিটি ব্যাংকের প্রধান কার্যালয়ে একটি পরিবীক্ষণ কমিটি ও একটি বিজনেস সেল গঠন করার বলা হয়েছে সার্কুলারে। সেই সঙ্গে ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারীদের সিটিজেন চার্টার বাস্তবায়নে সচেতন করতে বছরে সর্বনিম্ন চারটি প্রশিক্ষণের ব্যবস্থা করার কথাও বলা হয়েছে। আর সিটিজেনস চার্টার সংক্রান্ত নির্দেশনা বাস্তবায়নের জন্য বাংলাদেশ ব্যাংকের হিউম্যান রিসোর্স ডিপার্টমেন্ট-১ ব্যাংকগুলোর কার্যক্রম পরিদর্শন করবে বলেও সার্কুলারে জানানো হয়েছে।

আরপি/ এসএডি-13



আপনার মূল্যবান মতামত দিন:

Top