রাজশাহী বৃহঃস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি ২০২৩, ২৭শে মাঘ ১৪২৯


নিরাপদ খাদ্য বিষয়ে বাংলাদেশকে সহযোগিতা করবে নিউজিল্যান্ড


প্রকাশিত:
৭ সেপ্টেম্বর ২০২২ ১৮:৪৭

আপডেট:
৯ ফেব্রুয়ারি ২০২৩ ০২:৫৬

সংগৃহিত

নিরাপদ খাদ্য নিয়ে বাংলাদেশ ও নিউজিল্যান্ড একসঙ্গে কাজ করবে। এ লক্ষ্যে দু'দেশের মধ্যে এরই মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হয়েছে। গতকাল মঙ্গলবার ভারতে নিযুক্ত নিউজিল্যান্ডের হাইকমিশনার ডেভিড পাইনের সঙ্গে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের (বিএফএসএ) উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে এ তথ্য জানানো হয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আলোচনার শুরুতে বিএফএসএ চেয়ারম্যান আব্দুল কাইউম সরকার পারস্পরিক সহযোগিতার ব্যাপারে আলোকপাত করেন।

তিনি বলেন, বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ এবং দেশের চাহিদা মিটিয়ে এখন এ দেশের খাদ্য বিদেশে রপ্তানি হচ্ছে। নিউজিল্যান্ড বাংলাদেশে অনেক কিছুই রপ্তানি করছে এবং তার ভেতরে ডেইরি পণ্য অন্যতম। দুই দেশকে এখন খাদ্যপণ্যের গুণগত মান নিয়ে কাজ করতে হবে। বিভিন্ন দেশীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয় করে কাজ করলে ভালো মান ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত সম্ভব।

ডেভিড পাইন শুরুতেই সবাইকে ধন্যবাদ দেন এবং নিরাপদ খাদ্যের বিভিন্ন দিকে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের একসঙ্গে কাজ করার সুযোগ রয়েছে বলে মত দেন।

বিএফএসএ সদস্য রেজাউল করিম জানান, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও মিনিস্ট্রি ফর প্রাইমারি ইন্ডাস্ট্রিজ, নিউজিল্যান্ডের মধ্যে এরই মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

আরেক সদস্য মঞ্জুর মোর্শেদ আহমেদ নিরাপদ খাদ্য ও খাদ্য ব্যবসা নিয়ে বক্তব্য দেন। আইন কর্মকর্তা শেখ মো. ফেরদৌস আরাফাত বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কাজের ওপর একটি উপস্থাপনা দেন। বাংলাদেশে নিউজিল্যান্ড কনস্যুলেটের কনসাল নিয়াজ আহমেদ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

আরপি/ এসএইচ ০৭

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top