রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


ভরিতে সোনার দাম বাড়লো ২৩৩৩ টাকা


প্রকাশিত:
১১ মে ২০২১ ১৭:২৭

আপডেট:
১১ মে ২০২১ ১৭:৩৬

ফাইল ছবি

ঈদ-উল-ফিতরের আগে দেশের বাজারে বেড়েছে সোনার দাম। প্র‌তি ভরিতে ২ হাজার ৩৩৩ টাকা বাড়িয়ে সোনার নতুন দাম নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। এতে দে‌শের বাজা‌রে ভা‌লো মা‌নের সোনা প্রতি ভ‌রির দাম বেড়ে দাঁড়াচ্ছে ৭১ হাজার ৪৪২ টাকায়। যা আগে ছিল ৬৯ হাজার ১০৯ টাকা।

সোমবার বাজুসের সভাপতি এনামুল হক খান এ তথ্য জানি‌য়ে‌ছেন। এরপর সোমবার দুপুর ১টা ২০ মিনিটে সোনার দাম বাড়ানোর কথা উল্লেখ করে একটি বিজ্ঞপ্তি পাঠায় বাজুস। সেখানে বলা হয় নতুন দর আজ দুপুর ১টা থেকেই কার্যকর হচ্ছে।

বাজুসের সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনার কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট ও নানা জটিল সমীকরণের কারণে বিশ্ব বাজারে স্বর্ণের দাম বেড়েছে। অন্যদিকে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকা ও আমদানি পর্যায়ে শুল্ক জটিলতার (উপকরণ কর রেয়াত) কারণে দেশীয় গোল্ড ডিলাররা চাহিদার বিপরীতে স্বর্ণবার আমদানি করতে না পারার কারণে দেশীয় বুলিয়ন/পোদ্দার মার্কেটে স্বর্ণের মূল্য বৃদ্ধি পেয়েছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাজুস সোমবার দুপুর ১টা থেকে দেশের বাজারে স্বর্ণ ও রৌপ্যের নতুন মূল্য নির্ধারণ করেছে।

নতুন দাম অনুযায়ী, ১০ মে দুপুর ১টা থেকে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম দুই হাজার ৩৩৩ টাকা বাড়িয়ে ৭১ হাজার ৪৪২ টাকা নির্ধারণ করা হয়েছে। ২১ ক্যারেটের সোনা ৬৮ হাজার ২৯৩ টাকা, ১৮ ক্যারেটের সোনা ৫৯ হাজার ৫৪৫ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম নির্ধারণ করা হ‌য়ে‌ছে ৪৯ হাজার ২২২ টাকা।

সোনার দাম বাড়লেও রুপা পূ‌র্বের নির্ধা‌রিত দাম বহাল রয়েছে। ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫১৬ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম ১৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের ১২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ৯৩৩ টাকায় অপরিবর্তিত রাখা হ‌য়েছে।

এর আগে গত ৯ মার্চ সোনার দাম কমিয়েছিল বাজুস। যা ১০ মার্চ থেকে কার্যকর হয়। তখন বাজুস জা‌নি‌য়ে‌ছিল, করোনাকালীন বিশ্ব অর্থনীতির নানা জটিল সমীকরণে মধ্যে অস্থির আন্তর্জাতিক সোনার বাজারে দাম কিছুটা নিম্নমুূখী। এজন্য দেশীয় জুয়েলারি বাজারে অচলাবস্থা কাটাতে ও ভোক্তা সাধারণের কথা চিন্তা করে সোনার দাম কমা‌নো হ‌য়ে‌ছে।

১০ মার্চের দাম অনুযায়ী আজ দুপুর ১টা পর্যন্ত ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট মা‌নের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনা বিক্রি হয়েছে ৬৯ হাজার ১০৯ টাকা। ২১ ক্যারেটের সোনা ৬৫ হাজার ৯৬০ টাকা, ১৮ ক্যারেটের সোনা ৫৭ হাজার ২১২ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ছিল ৪৬ হাজার ৮৮৯ টাকা।

 

আরপি/এসআর-০৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top