রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১

বাঘায় আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত


প্রকাশিত:
৯ সেপ্টেম্বর ২০২০ ০২:৩৬

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ০৪:৪৬

বাঘায় আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন। ছবি: প্রতিনিধি

‘কোভিড-১৯ সংকট:সাক্ষরতা শিক্ষায় পরিবর্তনশীল শিখন-শেখানো কৌশল এবং শিক্ষাবিদদের ভূমিকা’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে দেশকে নিরক্ষরমুক্ত করতে রাজশাহীর বাঘায় আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন করা হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্ত পরিসরে এ অনুষ্ঠানের আয়োজন করেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস।

আলোচকদের মধ্যে বক্তব্য বলেন, ইউনেসকোর উদ্যোগে ১৯৬৬ সালের ৮ সেপ্টেম্বর প্রথমবারের মতো আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন করা হয়। পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে দিবসটি প্রথমবারের মতো বাংলাদেশে উদ্যাপনের উদ্যোগ গ্রহণ করেন। সেই ধারাবাহিকতায় প্রতিবছর বাঘা উপজেলা প্রশাসনের উদ্যোগে এই দিবসটি পালন করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার শাহিন রেজা বলেন, ‘সরকার জাতিসংঘের টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অনুযায়ী মানসম্মত ও সর্বজনীন শিক্ষা নিশ্চিত করতে নানামুখী কর্মসূচি বাস্তবায়ন করছে। বর্তমান সরকারের নিরলস প্রচেষ্টায় ১০ বছরে সাক্ষরতার হার ২৮.৯২ শতাংশ বৃদ্ধি পেয়ে বর্তমানে ৭৪.৭ শতাংশে উন্নীত হয়েছে।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা সহকারি কমিশনার (ভুমি) কামাল হোসেন, প্রাথমিক শিক্ষা অফিসার এবিএম সানোয়ার হোসেন, বাঘা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও শিক্ষক সমিতির সভাপতি আনজারুল ইসলাম, বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান প্রমুখ।

 

আরপি/আআ-১২



আপনার মূল্যবান মতামত দিন:

Top