রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

বাঘায় তামাক নিয়ন্ত্রন আইন বিষয়ক প্রশিক্ষণ


প্রকাশিত:
২৩ জুন ২০২০ ২২:৪৫

আপডেট:
২৪ জুন ২০২০ ০৩:০০

ছবি: বাঘায় তামাক নিয়ন্ত্রন আইন বিষয়ক প্রশিক্ষন

অর্থ,সন্মান,স্বাস্থ্য’র ক্ষতি করে ধুমপান। যা ত্যাগ করার জন্য নিজের ইচ্ছাই যথেষ্ট। তবে আইনের পাশাপাশি সচেতনতাও আবশ্যক। ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইনের শিরোনামের সঙ্গে বিড়ি-সিগারেট, হুক্কা, জর্দা, গুল, সাদাপাতাসহ সকল প্রকার তামাকজাত দ্রব্যকে অন্তর্ভূক্ত করা প্রয়োজন।

সোমবার (২২জুন)উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত তামাক নিয়ন্ত্রণ আইন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা উপরোক্ত অভিমত ব্যক্ত করেন।

বক্তারা বলেন, সরকার জনস্বার্থে ও জনস্বাস্থ্য উন্নয়নে পাবলিক প্লেস ও পাবলিক পরিবহণকে ধূমপানমুক্ত করেছে যা বিদ্যমান আইনের একটি গুরুত্বপূর্ণ দিক। কিন্তু এক্ষেত্রে আইন বাস্তবায়ন প্রক্রিয়া সহজ নয়। এজন্য পাবলিক প্লেস ও পাবলিক পরিবহণ ধূমপানমুক্ত না হলে সংশ্লিষ্ট পাবলিক প্লেস ও পাবলিক পরিবহনের মালিক/তত্বাবধায়ক, ব্যবস্থাপক/চালককে নগদ আর্থিক জরিমানাসহ শাস্তির বিধান জোরদার হবে। পাশাপাশি পাবলিক প্লেস ও পাবলিক পরিবহণ হিসাবে গণ্য স্থানে বিড়ি-সিগারেটসহ তামাকজাত দ্রব্য বিক্রয় নিষিদ্ধ করতে হবে।

দেশে বিভিন্ন প্রয়োজনে অনেক আইন প্রণয়ন করতে হয়, সকল আইন বাস্তবায়নের জন্য কর্তৃত্বপ্রাপ্ত কর্মকর্তা রয়েছে। সকল কর্তৃতপ্রাপ্ত কর্মকর্তাকে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের ক্ষমতা প্রদান করতে হবে। একই কোম্পানি কর্তৃক এ অপরাধ দ্বিতীয়বার হলে শাস্তির পরিমাণ দ্বিগুণ এবং একাধিকবার হলে কোম্পানির লাইসেন্স বাতিল করার বিধান সংযুক্ত করতে হবে। তবেই তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন প্রক্রিয়া সহজ হবে।

সভায় উপস্থিত ছিলেন,উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট লায়েব উদ্দীন লাভলু, উপজেলা নির্বাহি অফিসার শাহিন রেজা,স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা.আকতারুজ্জামান, সহকারি কমিশনার (ভূমি) আলপনা ইয়াসমিন, অফিসার ইনচার্জ (ওসি) নজরুল ইসলাম, মৎস্য অফিসার আমিরুল ইসলাম, প্রাণী সম্পাদ অফিসার ডা. আমিনুল ইসলাম, অধ্যক্ষ মোজাম্মেল হক, অধ্যক্ষ নছিম উদ্দীন, উপজেলা শিক্ষা অফিসার এবিএম সানোয়ার,যুব উন্নয়ন অফিসার সাখায়াত হোসেন, আনসার ভিডিপি অফিসার মিলন দাসসহ উপজেলার বিভিন্ন দপ্তরের দপ্তর প্রধানসহ জনপ্রতিনিধি, শিক্ষক প্রমুখ।

 

আরপি/আআ-০৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top