রাজশাহী মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৮ই জ্যৈষ্ঠ ১৪৩১

রাজশাহীতে বিশ্ব হার্ট দিবস পালিত


প্রকাশিত:
২৯ সেপ্টেম্বর ২০২৩ ১২:৫৫

আপডেট:
২১ মে ২০২৪ ০৬:০৬

ছবি: সংগৃহীত

‘ভালোবাসা দিয়ে প্রতিটি হৃদয়ের যত্ন নিন’- প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহীতে নানা আয়োজনে বিশ্ব হার্ট দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শুক্রবার (২৯ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টার দিকে রাজশাহী ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন নগরীর লক্ষ্মীপুর বাকির মোড় থেকে একটি বর্ণাঢ্য র‍্যালী বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে সেমিনার, আলোচনা সভা ও ফ্রি হার্ট ক্যাম্প আয়োজন করা হয়।

আয়োজিত সেমিনারে রাজশাহী ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের সহ-সভাপতি হাসেন আলীর সভাপতিত্বেক স্বাগত বক্তব্য রাখেন রাজশাহী ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ও রাজশাহী কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান।

তিনি বলেন, এখনকার সময়ে মানুষ অল্প বয়সেই নানা ধরনের রোগ ও সমস্যার শিকার হচ্ছে। হার্ট সংক্রান্ত সমস্যা যেন খুব সাধারণ হয়ে উঠেছে। আজকাল তরুণ বয়সীরাও হার্ট অ্যাটাকের শিকার হচ্ছেন। সারা বিশ্বে হৃদরোগে মৃত্যু ও পঙ্গুত্বের হার প্রতি বছর বেড়ে চলেছে। বয়স, উচ্চ রক্তচাপের সমস্যা, উচ্চ কোলেস্টোরলের মাত্রা, অতিরিক্ত মেদ, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, মদ্যপান, মানসিক চাপ হার্ট অ্যাটাকের জন্য দায়ী। এর জন্য দ্রুত ডাক্তারের পরামর্শ নেওয়া আহ্বান জানান তিনি।

আলোচনায় অংশ নেন- রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের হৃদরোগ বিভাগের বিভাগীয় প্রধান ও হার্ট ফাউন্ডেশনের সহ-সভাপতি অধ্যাপক ড. রইছ উদ্দিন, বারিন্দ মেডিকেল কলেজের হৃদরোগ বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডা. শাহাদাৎ হোসেন রওশন, রামেক হাসপাতালের আইসিইউ প্রধান ও  সহকারী অধ্যাপক ডা. আবু হেনা মোস্তফা কামাল, নওগাঁ মেডিকেল কলেজ হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞ ডা. রাজেশ কুমার ঘোষ, রামেক হাসপাতালের হৃদরোগ ও মেডিসিন বিশেষজ্ঞ ডা. এস এম সানজিদুল ইসলাম সিদ্দিকী সবুজ।

সেমিনারে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন রামেক হাসপাতালের কার্ডিওলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মোল্লা মো. ইফতেখার হোসেন ও রামেক হাসপাতালের হৃদরোগ ও মেডিসিন বিশেষজ্ঞ ডা. এ এস এম সায়েম।

সেমিনারে ডা. মোল্লা মো. ইফতেখার হোসেন হৃদরোগের লক্ষণ, হৃদরোগ প্রতিরোধ ও চিকিৎসায় সচেতনতা বৃদ্ধি, দৈনন্দিন জীবনযাপন ও খাদ্যাভাসে পরিবর্তন আনার গুরুত্বারোপ করেন। এছাড়াও শারীরিক পরিশ্রম, বেশি পরিমাণে শাক-সবজি ও ফলমূল গ্রহণ এবং কোলেস্টেরল যুক্ত খাবার এড়িয়ে চলতে আহ্বান জানান।

উল্লেখ্য, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, রাজশাহী ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ-এর একটি অধিভুক্ত সেবাধর্মী প্রতিষ্ঠান। রাজশাহীর কতিপয় বরেণ্য ও দানশীল ব্যক্তিবর্গের আর্থিক সহায়তা এবং উদ্যোগে ১৯৮৪ সালে প্রতিষ্ঠানটির কার্যক্রম শুরু হয়। প্রতিষ্ঠার পর থেকেই প্রতিষ্ঠানটি রাজশাহী শহরসহ উত্তরাঞ্চলের জনসাধারণকে হৃদরোগ চিকিৎসাসেবা দানের পাশাপাশি হৃদরোগ প্রতিরোধে গণসচেতনতা সৃষ্টিতে বিভিন্ন কর্মশালা-সেমিনার ও প্রয়োজনীয় পরামর্শ প্রদান করে যাচ্ছে।

 

আরপি/এমএএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top