রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০

আইজিপি পরিচয়ে প্রতারণা, যুবকের কারাদণ্ড


প্রকাশিত:
৩১ জানুয়ারী ২০২৩ ০৫:২৬

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ২১:৪৭

ছবি: আসামি

রাজশাহীতে পুলিশ প্রধান পরিচয়ে ভুয়া হোয়াটসঅ্যাপ একাউন্ট খুলে প্রতারণার দায়ে এক যুবককে তিন বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে তার এক লাখ টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

সোমবার (৩০ জানুয়ারি) দুপুরে রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক জিয়াউর রহমান এই রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন।

রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) ইসমত আরা রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন।

সাজাপ্রাপ্ত যুবকের নাম আমিরুল ইসলাম ওরফে আমিনুল (২৮)। তিনি নওগাঁ সদর উপজেলার খাগড়া জেলেপাড়ার মৃত আফছার আলী মন্ডলের ছেলে।
আইনজীবী ইসমত আরা জানান, আসামি আমিনুল তার ফোনে তৎকালীন পুলিশের প্রধান বেনজির আহমেদের নাম ও ছবি ব্যবহার করে ভুয়া হোয়াটসঅ্যাপ একাউন্ট খুলে বিভিন্ন লোকজনকে প্রতারণা করে আসছিল। এমন সংবাদের প্রেক্ষিতে ২০২১ সালের ২২ আগস্ট রাতে নওগাঁ সদর থানা পুলিশের একটি দল আসামিকে আটক করে। তার ব্যবহৃত মোবাইল ফোন চেক করে ভুয়া হোয়াটসঅ্যাপ একাউন্ট ব্যবহারের প্রমাণ মেলে।

জিজ্ঞাসাবাদে আমিনুল স্বেচ্ছায় পুলিশের প্রধানের নাম ও ছবি ব্যবহার করে প্রতারণা করার বিষয়টি স্বীকার করে। পরে নওগাঁ থানা পুলিশ আসামিকে গ্রেফতার করে আদালতে সোপর্দ করে। এরপর আসামিকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করে পুলিশ। আদালত সাক্ষ্যগ্রহণ শেষে আসামির বিরুদ্ধে আনিত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় আদালত এই রায় ঘোষণা করে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের ২০১৮ এর ২৪ (২) ধারায় তিন বছরের সশ্রম কারাদণ্ড এবং এক লাখ টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। আসামির মূল হাজতবাস কারাদণ্ড থেকে বাদ যাবে বলেও রায়ে উল্লেখ করা হয়।

 

আরপি/এসআর-০৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top