রাজশাহী বৃহঃস্পতিবার, ২৯শে সেপ্টেম্বর ২০২২, ১৫ই আশ্বিন ১৪২৯

চিনি ও চুন-ফিটকিরি দিয়ে তৈরি হতো গুড়, পৌনে চার লাখ টাকা জরিমানা


প্রকাশিত:
২১ সেপ্টেম্বর ২০২২ ১৪:৪১

আপডেট:
২১ সেপ্টেম্বর ২০২২ ১৪:৫৩

ছবি: অভিযান

রাজশাহীর বাঘায় সেবার মান যাচাইয়ে গুড় তৈরির কারখানায় অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এসময় গুড় তৈরিতে নানা অনিয়মের দায়ে দুই গুড় আড়ৎকে ৩ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করা হয়।

বুধবার (২১ সেপ্টেম্বর) ভোরে বাঘার আড়ানি এলাকায় ভোক্তা অধিদফতরের বিভাগীয় কার্যালয় এ অভিযান পরিচালনা করেন।

প্রতিষ্ঠানটির বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান-আল-মারুফ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, র‍্যাব-৫ এর সহায়তায় নিয়মিত অভিযানের অংশ হিসেবে মঙ্গলবার ভোর সাড়ে ৫টার দিকে বাঘার আড়ানি এলাকায় অভিযান চালানো হয়।

অভিযানে সেকেন্দার গুড় আড়তে আখের রসের পরিবর্তে পাঁচটি রাসায়নিক উপাদান ব্যবহারের প্রমাণ মেলে। তারা চিনি, চুন, ফিটকিরি, ডালডা ও রং দিয়ে আখের গুড় তৈরি করছিল। তারা আখের উপাদান ছাড়াই গুড় তৈরি করে আখের গুড় বলে বিক্রি করছিল।

এছাড়াও গুড় তৈরির কারখানায় অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশ ছিল। এসব অপরাধে কারখানার মালিককে ৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

তিনি আরও বলেন, এসময় পাশের আরেকটি ছোট গুড় আড়তে অভিযান চালানো হয়। একই অপরাধে দুলাল গুড় আড়তের মালিককে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়।

জব্দকৃত ৮৫০ কেজি ভেজাল গুড় ধ্বংস করা হয়েছে। তাৎক্ষণিকভাবে জরিমানার অর্থ আদায় করে রাষ্ট্রীয় কোষাগারে জমা করা হয়েছে। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান ভোক্তা অধিদপ্তরের কর্মকর্তা।

প্রসঙ্গত, এর আগে গত ৩০ আগস্ট সেকেন্দার গুড় আড়তে অভিযান চালানো হয়। সে সময়েও একই অপরাধে দেড় লাখ টাকা জরিমানা করে সতর্ক করা হয়।

 

 

আরপি/এসআর-০৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top