রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

পিইসিতে একসাথে ৬০ পরীক্ষার্থীর প্রক্সি!


প্রকাশিত:
২৬ নভেম্বর ২০১৯ ০৬:১৪

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ০৯:৫৯

ফাইল ছবি

রাজশাহীতে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষায় একসাথে ৬০ পরীক্ষার্থী অবৈধভাবে অংশ নিয়েছে। এঘটনায় ওই ৬০ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। নগরীর কয়েরদাঁড়া আরবান স্লাম আনন্দ স্কুল ও মালদা কলোনি আনন্দ স্কুলের এসব শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুস সালাম বলেন,বহিরাগত শিক্ষার্থী এনে নিজের প্রতিষ্ঠানের নামে পরীক্ষা দেওয়ার জন্য প্রতিষ্ঠানটির বিরুদ্ধে লিখিতভাবে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। তথ্যটির সত্যতা নিশ্চিত করে সোমবার বিকালে তিনি এমনটা জানিয়েছেন।

জানা গেছে, গত রোববার (২৪ নভেম্বর) পিইসি পরীক্ষার শেষ দিনে গণিত পরীক্ষা ছিল। পরীক্ষার সময় সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত। নগরীর কয়েরদাঁড়া আরবান স্লাম আনন্দ স্কুল ও মালদা কলোনী আরবান স্লাম আনন্দ স্কুলের ৯৮ জন পরীক্ষার্থীর মধ্যে ৬০ জন কেন্দ্র কর্তৃপক্ষের জেরার মুখে নিজেরাই স্বীকার করেছে যে তারা টাকার বিনিময়ে আনন্দ স্কুলের হয়ে পরীক্ষা দিতে এসেছিল। ভুয়া শিক্ষার্থী ধরা পড়ার পরে তাদের স্কুলের শিক্ষকেরাও এক পর্যায়ে স্বীকার করেছেন যে, প্রকল্প চালু রাখতে ভুয়া পরীক্ষার্থী দেখানো হয়েছে।

রাজশাহী ক্যান্টনমেন্ট বোর্ড স্কুলের প্রধান শিক্ষক মাহফুজা নাসরীন জানান, তিনি গত বৃহস্পতিবারই বিষয়টি টের পেয়ে শিক্ষকদের এ বিষয়ে নজর রাখার নির্দেশ দিয়েছিলেন। রোববার পরীক্ষা শুরু হওয়ার পর দেখা যায়, একটি মেয়ের প্রবেশপত্রে কোনো ছবি নেই। তাকে বাইরে নিয়ে এসে জিজ্ঞাসা করা হলে সে স্বীকার করে যে সপ্তম শ্রেণিতে পড়ে। আনন্দ স্কুলে শিক্ষার্থী কম তাই তাকে ওই স্কুলের পরীক্ষার্থী হিসেবে নিয়ে আসা হয়েছে। পরে সন্দেহজনক ৬০ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

রাজশাহী জেলা শিক্ষা অফিসার আব্দুস সালাম বলেন, এই স্কুল দুইটি প্রাথমিক শিক্ষা অধিদফতরের আনন্দ স্কুল অর্থাৎ রিচিং আউট অব স্কুল চিলড্রেন (রস্ক) প্রকল্পের অধীনে চালু আছে। তবে প্রকল্প ঠিকিয়ে রাখার জন্য এই দুই স্কুলের ৯০ জন পরীক্ষার্থীদের মধ্যে অন্য প্রতিষ্ঠান থেকে সংযোগ করা হয়েছে। এসব বহিরাগত ৬০জন শিক্ষার্থীকে রাজশাহী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে গণিত পরীক্ষায় অংশ নেওয়ার জন্য ব্যবস্থা করেছে অভিযুক্ত স্কুলের শিক্ষকরা।

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top