রাজশাহী রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১

রাবি ভর্তি পরীক্ষা: ছাত্রাবাসে থাকতে অভিভাবকদের গুনতে হবে টাকা


প্রকাশিত:
২২ জুলাই ২০২২ ০৩:০৮

আপডেট:
২২ জুলাই ২০২২ ০৬:৪২

ছবি: সংগৃহীত

আসন্ন রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ভর্তি পরীক্ষায় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ছাত্রবাসগুলোতে সম্পূর্ণ ফ্রিতে রাখা হবে। তবে সাথে আসা অভিভাবকরা টাকার বিনিময়ে ছাত্রাবাসে থাকতে পারবেন বলে সিদ্ধান্ত হয়েছে। গত বুধবার (২০ জুলাই) রাতে রাবি ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে বাস্তবায়নের লক্ষ্যে অনুষ্ঠিত প্রস্তুতিমূলক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) আয়োজনে নগর ভবনের সরিৎ দত্ত গুপ্ত সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় রাজশাহী মহানগর মেস মালিক সমিতির দাবির প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

রাজশাহী মহানগর মেস মালিক সমিতির সভাপতি এনায়েতুর রহমান জানান, নগরীর ছাত্রাবাসে প্রায় ৫০ হাজার শিক্ষার্থীর আবাসনের ব্যবস্থা করা সম্ভব হবে। রাবি ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ছাত্রবাসগুলোতে সম্পূর্ণ ফ্রিতে রাখা হবে। তবে তাদের সঙ্গে আসা অভিভাবকদের থাকতে টাকা দিতে হবে। এক্ষেত্রে টিনশেড বা আঁধা পাকা ছাত্রাবাসে প্রতিজন ৩০০ টাকা ও পাকা ভবনে প্রতিজন ৫০০ টাকা দিয়ে থাকতে পারবেন।

সভায় সভাপতির বক্তব্যে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, ‘রাজশাহী পরিচ্ছন্ন ও শান্তির নগরী হিসেবে সারাদেশে সুনাম রয়েছে। ২৫ জুলাই থেকে ২৭ জুলাই অনুষ্ঠিতব্য রাবির ভর্তি পরীক্ষা উপলক্ষ্যে ভর্তিচ্ছু পরীক্ষার্থী, অভিভাবকসহ প্রায় তিন লাখ মানুষের আগমন ঘটবে। সকলের সার্বিক সহযোগিতায় এবারও রাবির ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে চাই। নগরীতে যারা আসবেন, তারা ভালো অভিজ্ঞতা নিয়ে ফিরে যাবেন এটাই আমাদের প্রত্যাশা।’

যানজট প্রসঙ্গে তিনি জানান, যানজট নিয়ন্ত্রণে বর্তমানে নগরীতে দুই শিফটে দুই রঙের অটোরিকশা চলাচল করে। তবে ভর্তি পরীক্ষা চলাকালে সারাদিন উভয় রঙের অটোরিকশা চলাচল করতে পারবে। ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের নিকট যেন অন্যায়ভাবে অতিরিক্ত ভাড়া ও খাবার থেকে অতিরিক্ত অর্থ আদায় না করা হয় সে ব্যাপারে সংশ্লিষ্টদের অনুরোধ জানান মেয়র।

যানজট নিয়ন্ত্রণে ট্রাফিক পুলিশের পক্ষ থেকে সার্বিক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে সভায় জানান আরএমপির ট্রাফিক ইনস্পেক্টর আতাউল করিম কোরাইশী।

সভায় অন্যদের মধ্যে রাবির উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া ও প্রফেসর সুলতান উল ইসলাম বক্তব্য রাখেন। তারা বলেন, ‘ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে রাবি কর্তৃপক্ষ সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছে। ভর্তি পরীক্ষা চলাকালীন বিপুল সংখক মানুষের আগমনের বিষয়টি মাথায় রেখে সার্বিক দিক সমন্বয়ে রাসিকের গৃহীত উদ্যোগের জন্য অশেষ কৃতজ্ঞতা জানাচ্ছি। সকলের সহযোগিতায় আমরা সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করতে পারবো আশা করি।’

সভায় রাজশাহী শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান প্রফেসর তানবিরুল আলম, কবি আরিফুল হক কুমার, রাজশাহী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমান, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা নওশাদ আলী, তথ্য ও গবেষণা সম্পাদক জিয়া হাসান আজাদ হিমেল, রাজশাহী চেম্বার অব কমার্সের সভাপতি মাসুদুর রহমান রিংকু, আবাসিক হোটেল মালিক সমিতির সভাপতি খন্দকার হাসান কবির প্রমুখ উপস্থিত থেকে বিভিন্ন বিষয়ে পরামর্শ দেন।

প্রসঙ্গত: আগামী ২৫ জুলাই থেকে ২৭ জুলাই রাবির তিন ইউনিটে ১ম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

আরপি/ এমএএইচ-১১



আপনার মূল্যবান মতামত দিন:

Top