রাজশাহী শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১

প্রান্তিক জনগোষ্ঠীকে ৩১ লাখ টাকা সহায়তা দিল রাসিক


প্রকাশিত:
১৪ জুন ২০২২ ০৩:৪৮

আপডেট:
২০ এপ্রিল ২০২৪ ০১:০৩

ছবি: অর্থ বিতরণ

প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে ৩১ লাখ টাকার সহায়তা দিয়েছে রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক)। প্রান্তিক জনগোষ্ঠীর উন্নয়ন প্রকল্পের জাতীয় নগর দারিদ্র হ্রাসকরণ কর্মসূচির আওতায় উপকারভোগীদের মাঝে ব্যবসা ও শিক্ষা সহায়তা অনুদান হিসেবে এসব দেওয়া হয়।

সোমবার (১৩ জুন) দুপুরে নগর ভবনের সিটি হল সভা কক্ষে অনুদানের এ অর্থ বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রকল্পের সভাপতি, রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

অনুষ্ঠানে মেয়র লিটন বলেন, রাজশাহীতে শিল্প-কারখানা প্রতিষ্ঠা ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির প্রচেষ্টা অব্যাহত রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে রাজশাহীতে তিনটি শিল্পাঞ্চল অনুমোদন দিয়েছেন। এর মধ্যে বিসিক-২ শিল্পনগরীর ভূমি উন্নয়ন কাজ শেষ হয়েছে। এখন প্লট বরাদ্দ দেওয়া হবে। রাজশাহীতে ঢাকার বড় শিল্পপতিদের বিনিয়োগ করানোর প্রচেষ্টা অব্যাহত রেখেছি। এছাড়া চামড়া শিল্প পার্ক ও বিশেষ অর্থনৈতিক জোন প্রতিষ্ঠার প্রচেষ্টাও চলছে।

এএইচএম খায়রুজ্জামান লিটন আরও বলেন, প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কাজ করছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার দেশের সকল মানুষের জীবনমান উন্নয়নে বিভিন্ন ধরনের সহায়তা অব্যাহত রেখেছেন। রাজশাহী সিটি কর্পোরেশন এলাকায় প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে এ প্রকল্পের আওতায় বৃহৎ জনগোষ্ঠী নিজেরা নিজেদের ভাগ্য উন্নয়নে কাজ করছে। প্রকল্পটি ২০২৩ সালে মেয়াদ শেষে যেন আবারও এক টার্ম থাকে সে ব্যাপারে পদক্ষেপ নেওয়া হবে বলেও আশ্বাস দেন তিনি।

ছিন্নমূলদের প্রসঙ্গ টেনে তিনি বলেন, সরকার ভূমিহীন ছিন্নমূল মানুষের জন্য গৃহনির্মাণ প্রকল্প অব্যাহত রেখেছেন। আগামীতে সিটি কর্পোরেশনের নিজস্ব অর্থায়নে রাজশাহীতে গৃহহীন মানুষের গৃহ নির্মাণ করে দেয়ার পরিকল্পনা রয়েছে। সিসিডি সদস্যদের সঞ্চয়ের অর্থ নিয়ে তাদের কল্যাণে একটি ব্যাংক প্রতিষ্ঠা কাজ চলমান রয়েছে বলেও জানান মেয়র।

প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের সদস্য সচিব ও রাসিকের তত্ত্বাবধায়ক প্রকৌশলী নূর ইসলাম তুষারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রান্তিক জনগোষ্ঠী সংগঠনের উপদেষ্টা আরিফুল হক কুমার, ইউএনডিপির টাউন ম্যানেজার আব্দুল কাইউম মন্ডল, চিফ কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার আজিজুর রহমান বক্তব্য দেন।

ইউএনডিপির সোসিও ইকোনোমিক এন্ড নিউট্রিশন অফিসার জুলফিকার আলীর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রকল্প কর্মকর্তাবৃন্দ ও সিডিসি টাউন ফেডারেশনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এদিন প্রকল্পের আওতায় নগরীতে ব্যবসা সহায়তায় ২০০ জনকে ২২ লাখ টাকা ও শিক্ষা সহায়তা ১০০ জনকে ৯ লাখ ৪৫ হাজার টাকা প্রদান করা হয়।

প্রসঙ্গত, ২০১৯ সালে শুরু হওয়া এ প্রকল্পের আওতায় এ পর্যন্ত ২৬৮ জনকে শিক্ষানবীশ দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণে ৪২ লাখ টাকা ও ব্যবসা সহায়তায় ১ হাজার ৪৯২ জনকে ১ কোটি ৬৫ লাখ টাকা প্রদান করা হয়েছে।

এছাড়াও শিক্ষা সহায়তায় ৩৭৩ জনকে ৩৫ লাখ টাকা, গর্ভবতী ও দুগ্ধদানকারী মাকে পুষ্টি সহায়তায় ১ হাজার ২০০ জনকে ৯২ লাখ টাকা, বয়সন্ধীকালীন স্বাস্থ্য সচেতনায় কিশোরী সহায়তায় ৪৫০ জনকে ১১ লাখ টাকা ও দলীয় ব্যবসায় ১০১ জনকে ৬ লাখ টাকা অনুদান প্রদান করা হয়েছে। এ প্রকল্পের আওতায় সর্বমোট ৩ হাজার ৮৮৪ জনকে ৪ কোটি ৩ লাখ টাকা অনুদান প্রদান করা হয়েছে।

 

আরপি/এসআর-০৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top