রাজশাহী শুক্রবার, ৩রা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১

পক্ষাঘাতগ্রস্ত পুনর্বাসন কেন্দ্র হচ্ছে রাজশাহীতে


প্রকাশিত:
১ জুন ২০২২ ০৩:২৫

আপডেট:
৩ মে ২০২৪ ২৩:৩৫

ছবি: জমির কাগজপত্র হস্তান্তর

সাভারের পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্রের (সিআরপি) আদলে রাজশাহীতে প্রতিষ্ঠিত হতে যাচ্ছে পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র। এজন্য পারিবারিক ১৫ বিঘা জমি দান করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

মঙ্গলবার (৩১ মে) দুপুরে নগর ভবনে মেয়র দফতরকক্ষে সেই দানের জমির কাগজপত্র সিআরপি কর্মকর্তাদের কাছে হস্তান্তর করেন মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

এ ব্যাপারে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, দীর্ঘ ১৫ বছর আগ থেকে আমি ও আমার স্ত্রী শাহীন আকতার রেনী পক্ষাঘাতগ্রস্ত, পঙ্গু ও প্রতিবন্ধীদের কল্যাণে কাজ করছি। এ সংক্রান্ত কয়েকটি সংগঠনের সাথে জড়িতও রয়েছি। তখন থেকে মনে হতো, তাদের জন্য স্থায়ীভাবে যদি কিছু করতে পারতাম। সেই চিন্তা থেকে পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র গড়ে তুলতে ১৫ বিঘা জমি সিআরপিকে দিয়েছি।

জানা যায়, রাজশাহী নগরীর অদূরে পবা উপজেলার কাটাখালি পৌরসভার কাপাসিয়ায় ১৫ বিঘা জমিটির ওপর গড়ে উঠবে শহীদ কামারুজ্জামান ও জাহানারা জামান সিআরপি সেন্টার। যেখানে প্রতি বছর ৫ হাজার মানুষের স্ট্রোকের চিকিৎসা ও অন্যান্য শারীরিক প্রতিবন্ধকতার চিকিৎসা মিলবে। এছাড়াও স্পাইনাল কর্ড ইনজুরি, কৃত্রিম অঙ্গ প্রত্যঙ্গ তৈরি, ফিজিওথেরাপিস্ট, অকুপেশনাল থেরাপিস্ট, স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্টসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে শিক্ষার্থীরা শিক্ষা নিতে পারবেন।

জমির কাগজপত্র হস্তান্তরের সময় সিআরপির চিফ অব এডমিন শাহ মো. আতাউর রহমান, বাংলাদেশ হেলথ প্রফেশন ইনস্টিটিউটের অধ্যক্ষ ডা. ওমর আলী সরকার, সিআরপি রাজশাহীর কেন্দ্র ব্যবস্থাপক সোমা বেগম, বাংলাদেশ দলিল লেখক সমিতির কেন্দ্রীয় কমিটির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক ও বিভাগীয় কমিটির আহ্বায়ক মহিদুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত ৬ ফেব্রুয়ারি সিআরপি প্রতিষ্ঠাতা ভ্যালেরি অ্যান টেইলরের সঙ্গে চুক্তি ও জমিদান কার্যক্রম সম্পন্ন করেন রাসিক মেয়র লিটন।

চুক্তি শেষে সেদিন সিআরপির প্রতিষ্ঠাতা ভ্যালেরি অ্যান টেইলর বলেছিলেন, আমি অত্যন্ত আনন্দিত। শহরের মধ্যে সড়কের পাশে অনেক গুরুত্বপূর্ণ ১৫ বিঘার একটি জমি পক্ষাঘাতগ্রস্ত মানুষের কল্যাণে সিআরপিকে দান করলেন মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ও তার পরিবার। আমরা রাজশাহীতে সাভারের পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র-সিআরপির আদলে আরেকটি পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র গড়ে তুলবো।

 

 

আরপি/এসআর-০৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top