রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০

ছয় মাসে র‌্যাব-৫ এর সফলতা


প্রকাশিত:
২২ নভেম্বর ২০১৯ ০৩:৩১

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ১০:৫৮

ছবি: সংবাদ সম্মেলনে র‌্যাব-৫ এর অধিনায়ক ডিআইজি মাহ্ফুজুর রহমান

গত ছয় মাসে পৃথক পৃথক অভিযানে মোট ৫৪টি অস্ত্র, প্রায় ১৯ কেজি হেরোইন ও অন্যান্য বিপুল পরিমাণ মাদকদ্রব্যসহ ৭৮৩ জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব ৫ এর সদস্যরা। রাজশাহীসহ চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, নাটোর ও জয়পুরহাট এই পাঁচটি জেলায় অভিযান চালিয়ে উদ্ধার ও আটক করা হয়।

এর মধ্যে রাজশাহী নগরী থেকেই নয়টি অস্ত্র এবং প্রায় ছয় কেজি হেরোইন ও বিভিন্ন পদের মাদকসহ ২০৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১১ টার দিকে (২১ নভেম্বর) র‌্যাব-৫ এর অধিনায়ক ডিআইজি মাহ্ফুজুর রহমান এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান। বানেশ্বরে শীর্ষ অস্ত্র ও মাদক ব্যবসায়ী সুজন আলী ওরফে বাবুকে (৩০) গ্রেপ্তার উপলক্ষে র‌্যাব-৫ এর কার্যালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বুধবার রাত সাড়ে ১১টার পর পুঠিয়ার নামাজগ্রাম এলাকায় অভিযান চালিয়ে একটি বিদেশী পিস্তল, একটি ওয়ান শুটার গান, দুইটি ম্যাগাজিন, পাঁচটি গুলি এবং ২হাজার ৬৩০পিস ইয়াবা ট্যাবলেটসহ তাকে আটক করে ব্যাব ৫ এর একটি দল।

সংবাদ সম্মেলনে র‌্যাবের এই কর্মকর্তা জানান, রাজশাহী নগরী থেকে এবছরের জুন থেকে নভেম্বর পর্যন্ত মোট ৯টি অস্ত্র উদ্ধার করা হয়েছে। এর মধ্যে বিদেশী পিস্তল ৮টি, ওয়ান শুটারগান ১টি, ম্যাগাজিন ১৫টি, গুলি ৩১ রাউণ্ড, হেরোইন ৫ কেজি ৯৪৬গ্রাম, ফেন্সিডিল ৪ হাজার ৪৩৫ বোতল, ইয়াবা ট্যাবলেট ৫৬ হাজার ৫৭৯ পিচ, গাঁজা ১৮১ কেজি ৮৭ গ্রাম, চোলাই মদ ২৯৪০ লিটার, বিদেশী মদ ২০৩ বোতল, বিয়ার ২০ ক্যান।

এই ছয় মাসে নগরী থেকে মোট ২০৭ জনকে বিভিন্ন অপরাধের কারণে আটক করা হয়েছে। যার মধ্যে জঙ্গি ৮জন, অস্ত্র ব্যবসায়ী ৫জন, মাদক ব্যবসায়ী ১৮২ জন, সাজাপ্রাপ্ত পলাতক আসামী ৩জন, জালনোট ব্যবসায়ী ৩জন, অপহরণকারী ১জন, চোরাকারবারী ৪জন, সাইবার ক্রাইম সংক্রান্ত অপরাধী ১জন এবং অন্যান্য অপরাধে ৮ জনকে গ্রেপ্তার করা হয়।

ডিআইজি মাহ্ফুজুর রহমান গত ছয় মাসের সফলতা তুলে আরো জানান, রাজশাহীসহ রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, নাটোর ও জয়পুরহাট এই ৫টি জেলায় অপরাধ নিয়ন্ত্রণ ও অপরাধীদের ধরতে কাজ করছে র‌্যাব-৫ এর টিম। জুন থেকে নভেম্বর পর্যন্ত সময়ের মধ্যে এই জেলাগুলো থেকে মোট ৫৪টি অস্ত্র উদ্ধার করা হয়েছে। এর মধ্যে বিদেশী পিস্তল ৩৩টি, রিভালবার ৪টি, ওয়ান শুটারগান ১৬টি, পাইপগান ১টি এবং ম্যাগাজিন ৫০টি ও গুলি ১৬৬ রাউণ্ড। এছাড়া হোরোইন উদ্ধার করা হয়েছে ১৮ কেজি ৭৭৬ গ্রাম, যার বাজার মূল্য প্রায় ২০ কোটি টাকা।

ফেন্সিডিল উদ্ধার করা হয়েছে ১৩ হাজার ২১৬ বোতল, ইয়াবা টেবলেট ১ লাখ ৪৩ হাজার ৮৫৩ পিচ, গাঁজা ২৪৪ কেজি ৯৭২ গ্রাম, দেশে তৈরি চোলাই মদ ৪হাজার ৪০২ লিটার, বিদেশী মদ ২৯৩ বোতল ও বিয়ার ৩০ ক্যান। এদিকে ৫টি জেলা থেকে এই ছয়মাসে বিভিন্ন অপরাধে মোট ৭৮২ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

এদের মধ্যে জঙ্গি গ্রেপ্তার করা হয়েছে ১০জন, অস্ত্র ব্যবসায়ী ২৬জন, মাদক ব্যবসায়ী ৬৭৩জন, সাজাগ্রাপ্ত পলাতক আসামী ২৩জন, জাল নোট চক্রের সদস্য ৩জন, অপহরণকারী ৪জন, চোরাকারবারী ৪জন, সাইবার ক্রাইম সংক্রান্ত অপরাধী ২জন ও অন্যান অপরাধী ৪৮জনকে গ্রেপ্তার করা হয়।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top