রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০

বাংলাদেশ-ভারত সাংস্কৃতিক মিলনমেলার লোগো ও প্রোমো উন্মোচন


প্রকাশিত:
১৮ ফেব্রুয়ারি ২০২২ ০৫:৫৫

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ০১:১২

ছবি: সংবাদ সম্মেলন

আগামী ২৫ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি রাজশাহীতে অনুষ্ঠিত হতে যাওয়া বাংলাদেশ-ভারত ৫ম সাংস্কৃতিক মিলন মেলার লোগো ও প্রোমো উন্মোচন করা হয়েছে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও বাংলাদেশ-ভারত মৈত্রী ৫০ বছর পূর্তি উপলক্ষে রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) তত্বাবধানে ফ্রেন্ডস অব বাংলাদেশ ৪ দিনব্যাপী এ মেলার আয়োজন করছে।

বৃহস্পতিবার দুপুর ১২টায় নগর ভবনের সিটি হলরুমে আয়োজিত সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে মেলার লোগো ও প্রোমো উন্মোচন করেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য, রাসিক মেয়র ও মেলা প্রস্তুতি কমিটির আহ্বায়ক এএইচএম খায়রুজ্জামান লিটন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে রাসিক মেয়র বলেন, আগামী ২৫, ২৬, ২৭ ও ২৮ ফেব্রুয়ারিতে অনুষ্ঠিতব্য সাংস্কৃতিক মিলনমেলায় ভারতের পশ্চিমবঙ্গ, বিহার ও ত্রিপুরা থেকে আগত প্রাদেশিক মন্ত্রীগণ অন্যান্য রাজনৈতিক নেতৃবৃন্দ, সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গ এবং বাংলাদেশ সরকারের কয়েকজন মাননীয় মন্ত্রী, সংসদ সদস্যবৃন্দ ও রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাংবাদিক, বুদ্ধিজীবী, সরকারি কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন স্তরের সুধীবৃন্দ অংশগ্রহণ করবেন। সাংস্কৃতিক উৎসবকে কেন্দ্র করে রাজশাহীকে বর্ণিলভাবে সাজানো হবে। এই উৎসবের মাধ্যমে বাংলাদেশ ও ভারতের সম্পর্ক আরও সুদৃঢ় হবে। এর মাধ্যমে ব্যবসা-বাণিজ্যসহ নানা ক্ষেত্রে নতুন সম্ভাবনার দিগন্ত উন্মোচিত হবে।

মেয়র লিটন বলেন, ভারত ও বাংলাদেশ জনগণের সম্প্রীতির সম্পর্ক ঐতিহাসিক। সেই সম্পর্ক ভৌগোলিক, রাজনৈতিক, অথনৈতিক, বাণিজ্যিক, যোগাযোগ সকল ক্ষেত্রে অনন্য উচ্চতায় উঠিয়ে আনার প্রয়াস একটি ধারাবাহিক প্রক্রিয়ার মধ্য দিয়ে অগ্রসর হচ্ছে। বাংলাদেশ-ভারতের জনগণ অসাম্প্রদায়িক উদার ও মানবতাবাদী বলেই ইতিহাসের পথরেখা অভিন্ন ধারায় বহমান। তাই নানা ধরনের গুজব ও বিভ্রান্তি সৃষ্টিকারীরা কখনোই জনগণের কাছে সমাদৃত হতে পারে না। আমাদের সম্পর্ক অনেক অগ্নি পরীক্ষায় উর্ত্তীণ হয়েছে। দক্ষিণ এশিয়ার দুই দেশের এই ভাতৃপ্রতীম সম্পর্ক অচ্ছেদ্য ও অটুট আছে। দ্বিপাক্ষিক এই সম্পর্কের মধ্যে জনগণের সঙ্গে জনগণের সবচেয়ে গভীর আন্ত:সম্পর্ক স্থাপন হয় সাংস্কৃতিক ভাব বিনিময়ের মাধ্যমে।

তিনি আরও বলেন, বর্তমানে পৃথিবীতে দেশে দেশে দ্বিপাক্ষিক সর্ম্পকের ক্ষেত্রে সব সময় উইন উইন গেম নিয়ে সকলেই সচেতন থাকেন। আমরাও দেবো ও নেবো, মিলিব মেলাবো নীতিতে বিশ্বাসী। আমরা সম্পর্কের জানালা খুলে রাখবো। আসুন আমরা এই সম্ভাবনার দিগন্ত প্রসারিত করি।

উৎসব সফল করতে গণমাধ্যম কর্মীদের সহযোগিতা কামনা করে মেয়র বলেন, গণতান্ত্রিক রাষ্ট্রে সংবাদপত্র ও সাংবাদিকগণ হচ্ছেন উন্নয়ন সহযোগী। এই সাংস্কৃতিক উৎসব আমাদের সকলের। বাংলাদেশ-ভারত ৫ম সাংস্কৃতিক মিলনমেলা-২০২২ সফল করতে আপনাদের একান্ত সহযোগিতা প্রয়োজন।

সূচী অনুযায়ী, ২৫ ফেব্রুয়ারি ভারতীয় অতিথিবৃৃন্দের একটি দল সোনা মসজিদ মহদীপুর সীমান্ত পথে ও অন্য একটি দল হযরত শাহ মখদুম (রহ.) বিমানবন্দর হয়ে রাজশাহীতে আসবেন।

পরদিন সকালে প্রতিনিধি দল সিএন্ডবি মোড়ে প্রথমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে ও পরে জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবেন। এদিন বেলা সাড়ে ১১ টায় নগর ভবনে নাগরিক সংবর্ধনা, বিকেল সাড়ে ৪টায় রাজশাহী কলেজ মাঠে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করবেন।

পরদিন ২৭ ফেব্রুয়ারি প্র‍তিনিধি দল বরেন্দ্র রিসার্চ মিউজিয়াম ও পুঠিয়া রাজবাড়ি পরিদর্শন শেষে নাটোরে উত্তরা গণভবনে দিনব্যাপী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এরপর সন্ধ্যায় রাজশাহী কলেজ মাঠে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এছাড়াও ২৮ ফেব্রুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়, তাহেরপুরে দুর্গা মন্দির, বাঘা শাহী মসজিদ ও দরগা পরিদর্শন ও সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে কর্মসূচি শেষ হবে।

এছাড়াও উৎসব চলাকালে রাজশাহী চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রির সহযোগিতায় রাজশাহী কলেজ মাঠে মেলা অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে প্রস্তুতি কমিটির যুগ্ম আহ্বায়ক ও রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারা, প্রস্তুতি কমিটির যুগ্ম আহ্বায়ক কবি আরিফুল হক কুমার, কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, প্রচার উপ-কমিটির আহ্বায়ক ও নগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আহসানুল হক পিন্টু, রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ডের কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু উপস্থিত ছিলেন।

 

 

আরপি/এসআর-১০



আপনার মূল্যবান মতামত দিন:

Top