রাজশাহী মঙ্গলবার, ১৪ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১

নগরীর চারলেন সড়কে হচ্ছে দৃষ্টিনন্দন সড়কবাতি


প্রকাশিত:
১৯ নভেম্বর ২০২১ ০৮:০২

আপডেট:
১৪ মে ২০২৪ ১০:০১

ছবি: সংগৃহীত

রাজশাহী মহানগরীর আলিফ লাম মীম ভাটার মোড় হতে ছোট বনগ্রাম, মেহেরচন্ডী, বুধপাড়া, মোহনপুর রেলক্রসিং হয়ে চৌদ্দপায়া পর্যন্ত নির্মিত নতুন চারলেনের সড়কে স্থাপন হচ্ছে দৃষ্টিনন্দন সড়কবাতি।

৬ দশমিক ৭৯৩ কিলোমিটারের এই সড়কে বসানো হচ্ছে ২৮৫টি পোল। এরমধ্যে ২৪০টি পোলে দুটি করে মোট ৪৮০ সড়কবাতি এবং ৪০টি পোলে একটি করে ৪০টি সড়কবাতি বসানো হবে।

রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের দিক-নির্দেশনায় দৃষ্টিনন্দন সড়কবাতি স্থাপন কাজ বাস্তবায়ন হচ্ছে বলে জানিয়েছেন রাসিকের সহকারী প্রকৌশলী আসাদুজ্জামান সুইট।

তিনি জানান, প্রথম ধাপে ২ দশমিক ৫ কিলোমিটার সড়কে ৮৭টি পোলে ১৭৪টি আধুনিক দৃষ্টিনন্দন এলইডি বাল্ব লাগানো হচ্ছে।

বুধবার (১৭ নভেম্বর) থেকে প্রথম অংশে সড়কবাতি লাগানো শুরু হয়েছে, ইতোমধ্যে যা দৃশ্যমান হয়েছে। দ্বিতীয় ধাপে বাকি অংশে সড়কবাতি লাগানো হবে।

অত্যাধুনিক বিদ্যুৎ সাশ্রয়ী সড়কবাতিগুলো অটোলজিক কন্ট্রোলারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে অন-অফ হবে।

তিনি আরও জানান, সম্প্রতি রাজশাহী-নওগাঁ মহাসড়কের আলিফ লাম মীম ভাটার মোড় থেকে চৌদ্দপায়া রাজশাহী-নাটোর সড়ক পর্যন্ত পূর্ব-পশ্চিমমুখি ৬ দশমিক ৭৯৩ কিলোমিটার চারলেন সংযোগ সড়ক নির্মাণ করেছে রাজশাহী সিটি করপোরেশন।

সড়কের দুই পাশে ফুটপাথ, একটি ব্রীজ, আটটি কালভার্ট, মিডিয়ান ও ট্রাফিক কাঠামো নির্মাণ এবং ৩২৭ দশমিক ৫০ মিটার দৈর্ঘের ফ্লাইওভার নির্মিত হয়েছে।

এছাড়াও নগর ভবন থেকে সরকারি মহিলা কলেজ ও মালোপাড়া হয়ে সোনাদিঘী মোড় হয়ে রাণীবাজার বাটার মোড় পর্যন্ত ৯৬টি দৃষ্টিনন্দন পোলে ৯৬টি সড়কবাতি বাসানো কাজ সম্পন্ন হয়েছে। যা আলো ছাড়ানোর অপেক্ষায় রয়েছে বলে জানান রাসিকের এই প্রকৌশলী।

 

আরপি/ এমএএইচ-০৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top