রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

রাজশাহীতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ শুরু


প্রকাশিত:
৫ নভেম্বর ২০২১ ০৭:৩৮

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ১৭:৩৭

ছবি: ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২১

রাজশাহীতেও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২১ শুরু হয়েছে। বৃহস্পতিবার সকালে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের রাজশাহী সদর স্টেশনে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিভাগীয় কমিশনার ড. হুমায়ুন কবীর প্রধান অতিথি হিসেবে এ সপ্তাহের নানা কর্মসূচির উদ্বোধন করেন।

অনুষ্ঠানে তিনি বলেন, আগের চেয়ে এখন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সক্ষমতা অনেক বৃদ্ধি পেয়েছে। আগামীতে যুগোপযোগী ও আধুনিক উন্নত প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে আপনাদের সক্ষমতা আরও বৃদ্ধি পাবে, জনবলও বাড়বে। প্রকৃতপক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সর্বক্ষেত্রেই এগিয়ে গেছে। এর সুফল এখন আমরা পাচ্ছি। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সক্ষমতার উৎকর্ষ তার একটি বাস্তব উদাহরণ।

দমকল বাহিনীর কর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা জীবনের ঝুঁকি নিয়ে মানুষের মাঝে সেবা পৌঁছে দেন। দ্রুততম সময়ে দুর্ঘটনা স্থানে পৌঁছাতে হয়। এতে আপনাদেরকে অনেক কষ্ট করতে হয়। এ মহৎ কাজকে অর্থ দিয়ে মূল্যায়ন করা যায় না। আপানাদের অবদান জাতি মনে রাখবে। বিভাগীয় কমিশনার বলেন, ধীরে ধীরে নতুন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আমরা আরও অনেক দূর এগিয়ে যাব। এটাই এখন আমাদের লক্ষ্য।

রাজশাহী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপপরিচালক এবিএম মমতাজ উদ্দিন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। বিশেষ অতিথি ছিলেন পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) আবদুল বাতেন। আলোচনা শেষে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মীদের অংশগ্রহণে মহড়া প্রদর্শিত হয়। মহড়ায় কর্মীরা অগ্নিনির্বাপণ যন্ত্র দিয়ে আগুন নেভানোর কৌশল, বিভিন্ন প্রাকৃতিক ও অনাকাঙ্খিত দুর্যোগ কিভাবে মোকাবিলায় করা হয় তা দেখানো হয়।

বৃহস্পতিবার থেকে আগামী বুধবার পর্যন্ত নানা কর্মসূচির মধ্যদিয়ে এবারের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ পালন করা হবে। এ বছরের প্রতিপাদ্য ‘মুজিব বর্ষে শপথ করি, দুর্যোগে জীবন-সম্পদ রক্ষা করি’।

 

আরপি/এসআর-১৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top