রাজশাহী শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১

ভারতে চাইনিজ অ্যাপ ডিলিটের হিড়িক : গুগলের বাধা


প্রকাশিত:
৪ জুলাই ২০২০ ১৬:২৮

আপডেট:
১৯ এপ্রিল ২০২৪ ১৫:৫২

ছবি: সংগৃহীত

হিমালয়ের সীমান্ত নিয়ে ভারতের সঙ্গে চীনের ঠাণ্ডা যুদ্ধ চলছে। এতে একাত্মতা জানিয়ে, সমানে চীনা ডেভেলপারদের তৈরি অ্যাপ মোবাইল থেকে ডিলিট করেছে ভারতীয়রা। এই ডিলিটের কাজটি করতে তারা বেছে নেয় ‘রিমুভ চায়না অ্যাপস’। ভারতীয় কোম্পানি ওয়ান টাচ অ্যাপল্যাব এর নির্মাতা। অ্যাপটি পুরো ফোন স্ক্যান করে চাইনিজ অ্যাপের লিস্ট তৈরি করে। ফলে ব্যবহারকারীরা খুব সহজেই একবারে সব চাইনিজ অ্যাপ ডিলিট করতে পারেন।

তবে কোনো অ্যাপ দিয়ে অন্যান্য থার্ড পার্টি অ্যাপ ডিলিট করতে ব্যবহারকারীদের উৎসাহিত করা গুগলের নীতিমালা বিরোধী। তাই গুগল প্লে থেকে অ্যাপটি সরিয়ে নিয়েছে গুগল। অ্যাপটির রেটিং ছিলো ৪.৯।

গত ১৭ মে চালু হওয়া অ্যাপটি এ পর্যন্ত ডাউনলোড হয়েছে ৫০ লাখের বেশি। সোশ্যাল মিডিয়া পোস্টের মাধ্যমে খুব দ্রুত এটি ভাইরাল হয়।

অ্যাপটি দিয়ে চীনের তৈরি টিকটক ও জুম অ্যাপ সহজেই ডিলিট করা যাচ্ছে। তবে চাইনিজ ফোনে প্রিইনস্টলড অ্যাপগুলো সরানো যাচ্ছে না।

চলতি মাসের শুরুতে ভারতীয় সংবাদ মাধ্যম জানায়, তাদের নিয়ন্ত্রিত লাদাখ অঞ্চলে চীনা আর্মি বাহিনী ভারি অস্ত্র নিয়ে প্রবেশ করেছে। সেখানে তাঁবু খাটিয়ে কয়েকদিন অবস্থানও করেছে।

এ ঘটনায় প্রকৌশলী সোনাম ওয়াংচুক ইউটিউবে চীনা পণ্য বর্জনের আহবান জানান। ভিডিওটি ভাইরাল হওয়ার পর থেকে #boycottChina, #boycottmadeinChina ও #boycottChineseapps পোস্টে সয়লাব হয়ে যায় ভারতীয়দের সোশ্যাল মিডিয়া।

 

 

 

আরপি/এমএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top