রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১

রোবট অলিম্পিয়াড

এ প্রতিযোগিতায় অংশ নিয়েছে ৪০০ শিক্ষার্থী, আগামী বছর ৬৪ জেলাতেই আয়োজনের আশ্বাস


প্রকাশিত:
৭ সেপ্টেম্বর ২০১৯ ২১:৩৫

আপডেট:
৭ সেপ্টেম্বর ২০১৯ ২১:৩৯

বেলুন উড়িয়ে উদ্বোধন

দ্বিতীয়বারের মতো দেশে শুরু হয়েছে রোবট অলিম্পিয়াড। দুই দিনব্যাপী এ আয়োজনের পর্দা উঠেছে শুক্রবার। এবারের প্রতিযোগিতায় ৭ থেকে ১২ বছর বয়সী ৪০০ শিক্ষার্থী অংশ নিচ্ছে। ২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে এই অলিম্পিয়াড অনুষ্ঠিত হচ্ছে। 

আগামী বছর এটি ৬৪ জেলাতেই আয়োজন করার কথা চিন্তা করছে তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়। এর জন্য প্রয়োজনীয় সহায়তা তথ্যপ্রযুক্তি বিভাগ থেকে করা হবে বলে জানিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র–শিক্ষক কেন্দ্রে অলিম্পিয়াডের জাতীয় পর্বের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।

আলোচনা মঞ্চে অতিথিবৃন্দ

এতে প্রধান অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। পলক বলেন, আমাদের শিশু-কিশোররা প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে। রোবট অলিম্পিয়াডে অংশ নিয়ে তারা সাফল্য দেখিয়েছে। আশা করছি ভবিষ্যতেও তারা এর ধারা অব্যাহত রাখবে। উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, গত বছর আমরা দ্বিতীয়বারের মতো অংশ নিয়েই স্বর্ণ পদক জিতেছে। আমাদের মেধার স্বাক্ষর রেখেছে। এটা ধরে রাখতে হবে। 

পলক বলেন, দ্বিতীয়বারের আয়োজনেই দ্বিগুনের বেশি অংশগ্রহণকারী হয়েছে। আমরা চাই আগামী বছর এটি ৬৪ জেলাতেই আয়োজন করতে। এর জন্য প্রয়োজনীয় সহায়তা তথ্যপ্রযুক্তি বিভাগ থেকে করা হবে। 

এবারের আয়োজনে ৭ থেকে ১২ বছর বয়সী ৪০০ শিক্ষার্থী প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। 

অনুষ্ঠানে ঢাবির রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান এবং বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি লাফিফা জামালের সভাপতিত্বে আরও বক্তব্য দেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসানসহ আরও অনেকেই। 

জুনিয়র ও চ্যালেঞ্জে দুই গ্রুপে বিভক্ত হয়ে শিক্ষার্থীরা রোবট গ্যাদারিং, ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট ইন মুভি ও রোবটিক কুইজ- এ চারটি প্রতিযোগিতায় অংশ নিচ্ছে।

আজ (শনিবার) বিকেল চারটায় অনুষ্ঠিত হবে সমাপনী ও পুরস্কার বিতরণী পর্ব। এ পর্বে প্রধান অতিথি থাকবেন শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ও বিশিষ্ট শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল।

জাতীয় পর্যায়ে বিজয়ীদের ক্যাম্প ও চূড়ান্ত নির্বাচনের মাধ্যমে থাইল্যান্ডের চিয়াংমাইয়ে অনুষ্ঠেয় ২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের দল গঠন করা হবে।

রোবট অলিম্পিয়াডের যৌথ আয়োজক বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ।

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top