রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

অপপ্রচার উইকিপিডিয়াতেও


প্রকাশিত:
৬ সেপ্টেম্বর ২০২২ ০৬:৩১

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ১৯:১৩

সংগৃহিত

ফেইসবুক-ইউটিউবের মতো উইকিপিডিয়াতেও অপপ্রচার চালানোর প্রমাণ পেয়েছে আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনী।

সোশ্যাল মিডিয়ায় অপপ্রচার নিয়ে আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর এক প্রতিবেদন শনিবার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারকে দেয়া হয়। সেখানে উইকিপিডিয়াতেও অপপ্রচার চালানোর বিষয়ে রয়েছে।

মোস্তাফা জব্বার বলছেন, ‘গতকালকেই (শনিবার) আমার কাছে একটা রিপোর্ট এসেছে, আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনী রিপোর্টটি পাঠিয়েছে। রিপোর্ট দেখে আমার মাথা চক্কর অবস্থা। সেটি হলো উইকিপিডিয়াও এখন ফেইসবুক-ইউটিউবের মতো অপপ্রচার করছে। এটি কল্পনার বাইরে ছিলো।’

রোববার প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)’র আয়োজনে এবং টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ (টিএমজিবি) সহযোগিতায় সাংবাদিকদের মোবাইল সাংবাদিকতা বিষয়ক তিন দিনব্যাপী প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ তথ্য জানান মন্ত্রী।

মন্ত্রী বলেন, ‘আমি এতোদিন পর্যন্ত জানতাম উইকিপিডিয়া বিশ্বস্ত একটা প্লাটফর্ম, জ্ঞানের একটা প্লাটফর্ম, বড় ভাণ্ডার । আমি মাঝে মাঝে উইকিপিডিয়ার রেফারেন্স দিতাম। কারণ বহু জায়গাতে খুঁজে দেখেছি যে, যেসব তথ্যগুলো কোথাও পাওয়া যায় না, উইকিপিডিয়ায় পাওয়া যায়।’

‘এতোদিন আমি অন্ধের মতো উইকিপিডিয়া বিশ্বাস করতাম, এখন কোনোভাবে উইকিপিডিয়া বিশ্বাস করেও চলার অবস্থা নেই। উইকিপিডিয়া তার যে নিরপেক্ষতা, বিশ্বস্ততা সেই জায়গাটা হারিয়ে ফেলেছে।’ বলছিলেন তিনি।

সূত্র:টেক শহর 

আরপি/ এসএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top