রাজশাহী রবিবার, ২৭শে নভেম্বর ২০২২, ১৩ই অগ্রহায়ণ ১৪২৯


১৩ জানুয়ারি থেকে শুরু বিশ্ব ইজতেমা


প্রকাশিত:
১৩ অক্টোবর ২০২২ ১৭:১০

আপডেট:
২৭ নভেম্বর ২০২২ ০৪:৩৮

ছবি: সংগৃহীত

মহামারি করোনাভাইরাসের প্রকোপের কারণে দুই বছর ধরে স্থগিত থাকা বিশ্ব ইজতেমা আবারও শুরু হচ্ছে।২০২৩ সালের জানুয়ারিতে দুই পর্বে এবারের ইজতেমা অনুষ্ঠিত হবে। প্রথম পর্বের ইজতেমা শুরু হবে ১৩ জানুয়ারি। এই পর্বে মাওলানা জোবায়ের পক্ষের লোকজন ইজতেমায় অংশ নেবেন। তিন দিনের এই পর্বের ইজতেমা শেষ হবে ১৫ জানুয়ারি।

ছয় দিনের বিরতির পর ২১ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্বের ইজতেমা। চলবে ২৩ জানুয়ারি পর্যন্ত। এতে ওয়াসেক পক্ষের লোকজন অংশ নেবেন।

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) সচিবালয়ে বিশ্ব ইজতেমা নিয়ে ব্রিফিংয়ে এসব তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

মহামারি করোনার কারণে গত দুই বছর বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়নি। বিশ্বের ৫০/৬০ দেশের মুসলমানরা ইজতেমায় অংশ নিয়ে থাকেন।

ঢাকা থেকে ২২ কিলোমিটার উত্তরে টঙ্গী তুরাগ নদীর তীরে টঙ্গীর বিশাল ময়দানে তাবলিগ জামাতের বিশ্ব ইজতেমা ১৯৬৭ সাল থেকে অনুষ্ঠিত হয়ে আসছে। ২০১১ সাল থেকে বিশ্ব ইজতেমা দুই পর্বে অনুষ্ঠিত হয়ে আসছে।

ভারতের প্রখ্যাত মাওলানা ও তাবলিগের শীর্ষ মুরুব্বি মাওলানা সাদের একটি বক্তব্যকে কেন্দ্র করে ২০১৮ সালে বিশ্ব ইজতেমার আয়োজকদের মধ্যে বিভেদ সৃষ্টি হয়। এরপর থেকে দুই গ্রুপ দুই পর্বে ইজতেমায় অংশ নিচ্ছেন। একটি গ্রুপের নেতৃত্ব দিচ্ছেন, ভারতের মাওলানা সাদ অনুসারীরা, অপরটির নেতৃত্বে বাংলাদেশের আলেম ওলামাদের মাওলানা যোবায়ের অনুসারী গ্রুপ। এবারও মাওলানা সাদপন্থী এবং তাদের বিরোধী গ্রুপ দুই পর্বের ইজতেমায় অংশ নেবেন বলে ধারণা করা হয়েছিল। অবশেষে সেই ধারণাই সত্য হলো।

RP/SAD-01


বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:

Top