রাজশাহী বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১


ভারতে নার্সিংহোমের বিজ্ঞাপন, 'করোনা নেগেটিভ হলেই ভর্তি মুসলিম রোগী'


প্রকাশিত:
২০ এপ্রিল ২০২০ ১৬:৩৯

আপডেট:
২৪ এপ্রিল ২০২৪ ০৯:৪৬

 

কট্টর হিন্দুত্ববাদী বিজেপিশাসিত ভারতে এবার স্বাস্থ্যসেবায়ও বৈষম্যের অভিযোগ প্রকট হয়ে উঠেছে। সংক্রমণ নিয়ে বিদ্বেষমূলক প্রচারাভিযানে এ বিতর্কের আগুনে ঘি ঢালল উত্তরপ্রদেশের একটি নার্সিংহোম। খবর এনডিটিভির। মিরাটের ওই নার্সিংহোম সম্প্রতি বিজ্ঞাপন দিয়েছে, করোনার রিপোর্ট নেগেটিভ হলেই কেবল মুসলিম রোগীকে ভর্তি করা হবে, অন্যথায় নয়।


স্থানীয় এক সংবাদপত্রে ওই বিজ্ঞাপন প্রকাশিত হওয়ার পর থেকেই বিতর্ক তুঙ্গে। কঠোর সমালোচনার মুখে বাধ্য হয়ে প্রশাসন ওই নার্সিংহোমের এক কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ করেছে। ধর্মীয় ভাবাবেগে আঘাত হানার অভিযোগে দায়ের হয়েছে সেই এফআইআর। মিরাট শহরে ক্যান্সার চিকিৎসার জন্য বেশ প্রসিদ্ধ নার্সিংহোমটি।

এদিকে সেই হাসপাতালের বিরুদ্ধে জোর করে পিএম-কেয়ার তহবিলে অনুদান দিতে বাধ্য করানোর অভিযোগ তোলা হয়েছে। শহরের হিন্দু ও জৈন সম্প্রদায়ের মানুষ এ অভিযোগ তুলেছেন। নার্সিংহোমে ভর্তির বিনিময়ে এ অনুদান গ্রহণ করা হয়েছে বলে অভিযোগ তুলেছেন ওই দুই সম্প্রদায়ের বিত্তবানরা।


যদিও বিপাকে পড়ে সেই বিজ্ঞাপনের পরিপ্রেক্ষিতে কারণ দর্শিয়ে আরও একটি বিজ্ঞাপন দিয়েছে। কিন্তু তাতেও কমেনি বিতর্ক।
ভারতের অন্যতম ঘনবসতিপূর্ণ রাজ্য উত্তরপ্রদেশ। রাজ্যে প্রায় ২০ শতাংশ নাগরিকই মুসলিম। ইতিমধ্যে করোনা বেশ ভালোভাবে সংক্রমিত হয়েছে এ রাজ্য। এখন পর্যন্ত ৯৭০ জনের দেহে সংক্রমণ মিলেছে, মারা গেছে ১৪ জন।

 

আরপি/ এআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top