রাজশাহী বুধবার, ২৪শে জুলাই ২০২৪, ১০ই শ্রাবণ ১৪৩১


দেশে সাড়ে নয়’শ নতুন এইডস রোগী শনাক্ত


প্রকাশিত:
৩০ ডিসেম্বর ২০২২ ১১:৪৮

আপডেট:
২৪ জুলাই ২০২৪ ১৫:৪৬

ছবি: সভা

চলতি বছরে এইচআইভি ভাইরাসে (এইডস) আক্রান্ত দেশে নতুন রোগী শনাক্ত হয়েছে ৯৪৭ জন। এ নিয়ে দেশে মোট এইচআইভি ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৯ হাজার ৭০৮ জনে।

এছাড়াও এ বছর এইডস আক্রান্ত হয়ে মারা গেছেন ২৩২ জন। এই ভাইরাসে আক্রান্ত হয়ে দেশে মোট মৃত্যু হয়েছে ১ হাজার ৮২০ জনের।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) রাজশাহী জেলা সিভিল সার্জন কার্যালয়ের কনফারেন্স রুমে আয়োজিত অনুষ্ঠানে এসব তথ্য উপস্থাপন করা হয়।

বেসরকারি উন্নয়ন সংস্থা লাইট হাউস রাজশাহীতে এইচআইভি-এইডস বিষয়ক সচেতনতামূলক এ সভার আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ও রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহীর সিভিল সার্জন ডা. আবু সায়েদ মোহাম্মদ ফারুক।

ডা. আবু সায়েদ মোহাম্মদ ফারুক বলেন, এইচআইভি প্রিভেনশন প্রকল্পটিতে সরকার সবার সহযোগিতা নিয়েই কাজ করছে। তবে লোকলজ্জার ভয়ে এখনও অনেক এইচআইভি রোগী প্রকাশ্যে আসছে না বা পরীক্ষা করাচ্ছে না।

তাই এইচআইভি আক্রান্ত ব্যক্তিকে ঘৃণা করা যাবে না। তাদের প্রতি সহানুভূতির হাত বাড়িয়ে দিতে হবে। তাদের পরীক্ষার আওতায় নিয়ে আসতে হবে। যেন তার মাধ্যমে অন্য কারো মধ্যে এ রোগ বিস্তার লাভ করতে না পারে সেদিকটিতে নজর রাখতে হবে।

এজন্য সমন্বিতভাবে সবাইকে নির্দিষ্ট প্লাটফর্মে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন সিভিল সার্জন।

সভায় রিসোর্স পারসন হিসেবে আরও উপস্থিত ছিলেন রাজশাহী জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আয়ন ফারহান সামস। অনুষ্ঠানে এইচআইভি এইডস বাংলাদেশ ও বিশ্ব পরিচিস্থিতি, লাইট হাউজ রাজশাহী ডিআইসির লক্ষ্য ও অর্জনসহ ডিআইসির সেবা এবং কার্যক্রম তুলে ধরেন ডিআইসি ম্যানেজার রুবেল হোসেন।

এসময় নগরীর বহরমপুর জামে মসজিদের পেশ ইমাম মওলানা আব্দুল হালিম খান, জেলা সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার এসএম বাইজিদ-উল ইসলাম, অ্যাডভোকেট সাদিকুল ইসলাম ও মাহফুজা সরকার মুক্ত আলোচনায় অংশ নেন।

 

 

আরপি/এসআর-০৪


বিষয়: এইডস সভা


আপনার মূল্যবান মতামত দিন:

Top