রাজশাহী বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


১ নভেম্বর থেকে টিকা পাবে স্কুলশিক্ষার্থীরা


প্রকাশিত:
২৯ অক্টোবর ২০২১ ০২:৫৫

আপডেট:
২৮ মার্চ ২০২৪ ২১:১৭

ফাইল ছবি

আগামী ১ নভেম্বর ১২ থেকে ১৭ বছর বয়সী স্কুলগামী শিশুদের টিকা দেওয়া শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদের সভা শেষে উপস্থিত সংবাদকর্মীদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা জানান। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘খুব দ্রুতই সারাদেশে ১২ থেকে ১৭ বছর বয়সী স্কুলগামী শিশুদের টিকা দেওয়া হবে। পহেলা নভেম্বর থেকে ঢাকার ১২টি কেন্দ্রে এবং ঢাকার বাইরের ২১টি কেন্দ্রে এই টিকাদান কার্যক্রম শুরু হবে।’

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা টিকা দেওয়ার জন্য কেন্দ্র বৃদ্ধি করার নির্দেশনা দিয়েছেন। সে অনুযায়ী যেসব স্থানে শীতাতপ নিয়ন্ত্রণ সুবিধা নেই সেখানে দ্রুততার সঙ্গে শীতাতপ সুবিধা তৈরি করার পাশাপাশি ঢাকায় টিকাকেন্দ্র বৃদ্ধি করাসহ দেশের সব জেলাতেই ক্রমান্বয়ে টিকা দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

জাহিদ মালেক বলেন, ১২-১৭ বছর বয়সী স্কুলগামী শিশুদের ফাইজারের টিকা দেওয়া হবে। ফাইজারের টিকা দেওয়ার জন্য শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা থাকতে হয়। এজন্য দেশের সব জেলাতেই ক্রমান্বয়ে প্রয়োজন মতো শীতাতপ ব্যবস্থা ঠিক করে দেশব্যাপী ১২-১৭ বছর বয়সী শিশুদের টিকা দেওয়ার কাজ শুরু করা হবে।

ফাইজারের টিকার মজুদ পর্যাপ্ত রয়েছে জানিয়ে তিনি বলেন, আগামী নভেম্বরে আরো ৩৫ লাখ ডোজ ফাইজারের ভ্যাকসিন দেশে আসবে।

দেশে বর্তমানে টিকার কোনো সংকট নেই উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘বুধবার ২৭ অক্টোবর রাত দেড়টায় চীনের সিনোফার্মের আরো ৫৫ লাখ ডোজ ভ্যাকসিন এসেছে। এ নিয়ে এখন আমাদের হাতে প্রায় ২ কোটি ডোজ ভ্যাকসিন মজুদ রয়েছে। আগামীতেও এভাবেই টিকা আসতে থাকবে বলে আশা করছি। কাজেই, ডিসেম্বরের মধ্যেই টিকাদানের ক্ষেত্রে সরকারের লক্ষ্যমাত্রার ৫০ ভাগ পূরণ করা সম্ভব হবে।'

তিনি জানান, ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকা দেওয়ার পাশাপাশি দেশের সাধারণ মানুষদের জন্যও টিকাদান কার্যক্রম চলমান থাকবে।

 

 

আরপি/এসআর-০৯



আপনার মূল্যবান মতামত দিন:

Top