রাজশাহী শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১


না ফেরার দেশে সুরকার আলী হোসেন


প্রকাশিত:
১৭ ফেব্রুয়ারি ২০২১ ১৭:৪৭

আপডেট:
১৭ মে ২০২৪ ১১:৪৪

ছবি: সংগৃহীত

দেশ বরেণ্য সুরকার ও সংগীত পরিচালক আলী হোসেন আর নেই। মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের বোস্টন হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

আলী হোসেনের মৃত্যুর খবরটি ‘ঢাকা পোস্ট’কে নিশ্চিত করেছেন ‘ফিডব্যাক’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা সদস্য ও সুরকার-সংগীত পরিচালক ফোয়াদ নাসের বাবু। তিনি বলেন, ‘দেশ বরেণ্য সুরকার-সংগীত পরিচালক আলী হোসেন যুক্তরাষ্ট্রের বোটস্টনের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।’

দীর্ঘদিন ধরে ফুসফুসের জটিলতায় ভুগছিলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া এই সুরকার-সংগীত পরিচালক। সঙ্কটাপন্ন অবস্থায় তাকে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়। আলী হোসেনের একমাত্র ছেলে আসিফ হোসেন থাকেন যুক্তরাষ্ট্রে। সেখানে তিনি ছেলের কাছেই ছিলেন।

আলী হোসেনের জন্ম ১৯৪০ সালের ২৩ মার্চ কুমিল্লায়। বাবার চাকরির সুবাদে পাকিস্তানের করাচিতে পড়াশোনা করেন তিনি। সেখানেই একসময় নজরুল একাডেমিতে সহকারী শিক্ষক হিসেবে চাকরি শুরু করেন। সেখানে তিনি উচ্চাঙ্গ সংগীতের শিক্ষক পিয়ারে খানের কাছেও গান শেখেন।

১৯৬৬ সালে ‘ডাক বাবু’ সিনেমায় প্রথম সুর-সংগীত করেন আলী হোসেন। সেই সিনেমায় তিনি শাহনাজ রহমতুল্লাহকে দিয়ে ‘হলুদ বাটো মেন্দি বাটো’ গানটি করান। শাহনাজ রহমতুল্লাহ ও সৈয়দ আব্দুল হাদীর চলচ্চিত্রের গানে অভিষেক তার হাত ধরেই। এরপর তিনি বাংলা ও উর্দু মিলিয়ে শতাধিক সিনেমার সংগীত পরিচালনা করেন।

আলী হোসেনের সুর করা জনপ্রিয় গানের মধ্যে রয়েছে-‘অশ্রু দিয়ে লেখা এ গান’, ‘কত যে তোমাকে বেসেছি ভালো’, ‘আরে ও প্রাণের রাজা’, ‘এ আকাশকে সাক্ষী রেখে এ বাতাসকে সাক্ষী রেখে’, ‘ও দুটি নয়নে স্বপনে চয়নে নিজে রে যে ভুলে যায়’, ‘কে তুমি এলে গো আমার এ জীবনে’ প্রভৃতি।

আরপি / এমবি-৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top