রাজশাহী শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৮ই বৈশাখ ১৪৩১


আদমদীঘির বড়পুল রেল সেতুতে ঝুঁকি নিয়েই চলছে ট্রেন


প্রকাশিত:
২৫ সেপ্টেম্বর ২০২০ ২২:০৪

আপডেট:
২০ এপ্রিল ২০২৪ ১২:৩০

আদমদীঘির বড়পুল রেল ব্রীজ

বগুড়ার আদমদীঘি উপজেলার নসরতপুর ও আলতাব নগর রেলওয়ে স্টেশনের মাঝে বড়পুল নামে পরিচিত রেল সেতুর ওপর রেল লাইনে ক্লিপ, নাট-বল্টুসহ সবকিছুৃ নড়বড়ে হয়ে গেছে। নড়বড়ে স্লিপারগুলো এলোমেলো ভাবে সরে যাচ্ছে। এ সেতুর ওপর দিয়ে সান্তাহার-লালমনিরহাট রেলপথে প্রতিদিন ঝুঁকি নিয়ে ট্রেন চলাচল করছে। এতে যে কোনে মূহুর্তে দুর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করছেন স্থানীরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ব্রীজের ওপর রেলওয়ে স্লিপারের সঙ্গে নাট-বল্টুর সংযোগ নেই। স্লিপারগুলো এলোমেলো ভাবে সরে পড়েছে। এর কোন কোনটার ক্লিপ, নাট-বল্টু নেই। এলাকার লোকজন বাঁশের অংশ দিয়ে স্লিপারগুলো আটনোর চেষ্টা করেছেন। গত কয়েক দিনের বৃষ্টিতে কাঠের স্লিপার নষ্ট ও বাঁশের অংশ খসে পড়েছে।

নসরতপুর গ্রামের লেলিল হোসেন জানান, ২০১৪ সালে সরকার বিরোধী আন্দোলনের সময় বিএনপি ও জামায়াতের লোকজন ব্রীজে কাঠের স্লিপােের আগুন ধরিয়ে দেয়। এ জন্য ব্রীজের বেশ কিছু স্লিপার আগুনে পুরে ক্ষতিগ্রস্থ হয়। এগুলো পরে আর পাল্টানো হয়নি। দীর্ঘদিনের ব্যবধানে স্লিপারগুলো নষ্ট হয়ে গেছে। এ জন্য রেল স্লিপারে ক্লিপ না থাকায় এ গুলো সরে গেছে। এ অবস্থায় ট্রেন চলাচলের সময় বিকট শব্দ হয়। জরুরী ভিত্তিতে এ সব মেরামত করা না হলে যানমালের ক্ষয়ক্ষতি আশঙ্কা রয়েছে।

এ ব্যাপারে সান্তাহার রেলওয়ে জংশন স্টেশন মাস্টার রেজাউল করিম ডালিম জানায়, রেলের সংশ্লিষ্ট বিভাগ ব্রীজ দেখাশুনা করেন। সান্তাহারে এর কার্যালয় নেই। এ ব্রীজের ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ কে জানানো হবে।

 

আরপি/এমএএইচ


বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:

Top