রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

প্লে স্টোরে সুপ্রিম কোর্টের কার্যতালিকা


প্রকাশিত:
২০ অক্টোবর ২০২০ ০৫:১৬

আপডেট:
২০ অক্টোবর ২০২০ ০৫:৪৪

ছবি: সংগৃহীত

আপিল ও হাইকোর্ট বিভাগে মামলার দৈনিক কার্যতালিকার মোবাইল অ্যাপ্লিকেশন উন্মুক্ত করেছে সুপ্রিম কোর্ট। ‘সুপ্রিম কোর্ট অব বাংলাদেশ - কজ লিস্ট’ নামে অ্যাপটি অ্যান্ড্রয়েডের জন্য গুগল প্লে স্টোরে উন্মুক্ত করা হয়েছে, অচিরেই অ্যাপল স্টোরেও পাওয়া যাবে।

সোমবার বিকেলে জুম প্লাটফর্মে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অ্যাপটি উন্মুক্ত করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

এসময় প্রধান বিচারপতি বলেন, অ্যাপটি ব্যবহার করে মাননীয় বিচারপতি, বিজ্ঞ আইনজীবীগণ, আদালতের কর্মকর্তা কর্মচারিগণ সাধারণ ব্যবহারকারীগণ সর্বোপরি বিচারপ্রার্থী জনগণ সহজে অনলাইনে সুপ্রিম কোর্টের কার্যতালিকা ও মামলার সর্বশেষ অবস্থা সম্পর্কে জানতে পারবেন। বিচারপ্রার্থী সাধারণ জনগণ ঢাকায় না এসে তার মামলার হালনাগাদ ফলাফলসহ সর্বশেষ তথ্যাদি তাৎক্ষণিকভাবে জানতে পারবেন। এতে সুপ্রিম কোর্টে বিচারকাজ আরও স্বচ্ছ ও গতিশীল হবে।

ভিডিওতে যুক্ত আইনমন্ত্রী আনিসুল হক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে তথ্য প্রযুক্তি ব্যবহারের দ্বার উন্মোচন করেছেন। তার ধারাবাহিকতায় বাংলাদেশে আজ ডিজিটাইলেজশনের কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, আজকের এই আয়োজন প্রমাণ করে বিচার বিভাগও পিছিয়ে নাই। জনগণের কাছে বিচার এবং বিচার ব্যবস্থার তথ্য পৌঁছে দেওয়ার প্রচেষ্টা হিসেবে আজকে যে অ্যাপটি উন্মুক্ত করা হল সেটা একটা বিরল দৃষ্টান্ত।

অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন বলেন, ডিজিটাল বাংলাদেশে আমরা আরও একধাপ এগিয়ে গেলাম। অ্যাপটি ব্যবহার করে বিচারপ্রার্থী জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেওয়ার সুযোগ হল।

রেজিস্ট্রার জেনারেল আলী আকবরের সঞ্চালনায় এ অনুষ্ঠানে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতি, আইনজীবী সমিতির সম্পাদকসহ সুপ্রিম কোর্টের কর্মকর্তা ও আইনজীবীরা যুক্ত ছিলেন।

উল্লেখ্য অ্যাপ্লিকেশনটি তৈরি করেছেন সুপ্রিম কোর্টের তথ্য প্রযুক্তি শাখা ও অধস্তন আদালতের বিচারক মইন উদ্দিন কাদি। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সুপ্রিম কোর্টের সিস্টেম অ্যানালিস্ট কাজী পারভেজ আনোয়ার।


আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top