রাজশাহী মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১

স্মার্টফোন দিয়েই সিসি টিভির কাজ চালানো যাবে


প্রকাশিত:
৬ আগস্ট ২০১৯ ২৩:২৪

আপডেট:
৬ আগস্ট ২০১৯ ২৩:২৫

নিরাপত্তা নিশ্চিতে বা কোনো দুর্ঘটনার কারণ খুঁজে বের করতে সিসি টিভি বেশ কাজে দেয়। বাসা বাড়ি খুঁজতে গেলে অনেকেই নিরপত্তার জন্য সিসি টিভি ক্যামেরার নজরদারি আছে কিনা তা জানতে চান। চাইলে স্মার্টফোন দিয়েই অতি দরকারি এই ডিভাইসের কাজ চালানো সম্ভব। এজন্য একটি পুরাতন ফোন দরকার।

প্লে স্টোরে গিয়ে ফোনটিতে আলফ্রেড নামের একটি সিকিউরিটি ক্যামেরা অ্যাপ নামিয়ে নিতে হবে। অ্যাপটি ইনস্টল থাকলে পুরানো ফোনের ধারণকৃত দৃশ্য দেখা যাবে নতুন ফোনে। ফ্রি অ্যাপটিতে লাইভ ভিডিও, অ্যালার্ট নোটিফিকেশন, ক্লাউড স্টোরেজ, সামনের ও পেছনের ক্যামেরার ব্যবহার ও টু ওয়ে অডিও ফিডের সুবিধা মিলবে।

তবে ভিডিও ও অডিও রেকর্ডিংয়ের জন্য ভালো রেজুলেশন, জুম সুবিধা, ৩০ দিনের ক্লাউড স্টোরেজ ও বিজ্ঞাপন এড়াতে চাইলে অ্যালফ্রেড প্রিমিয়াম সেবায় আপগ্রেড করতে হবে।

সিসি টিভিতে রূপান্তরিত করতে হবে যেভাবে:

অ্যাপটি আপনার নিজের ফোনে ও পুরানো ফোনে দুই জায়গাতেই ডাউনলোড করতে হবে। আপনার ব্যবহৃত ফোনে ইন্ট্রোডাকশনের অংশটি সোয়াইপ করে স্টার্ট বাটনে ক্লিক করতে হবে। ‘ভিউয়ার’ অপশনে ক্লিক করে ‘নেক্সট’ এ ট্যাপ করতে হবে। এরপর সাইন ইন পেইজে গিয়ে নিজের গুগল অ্যাকাউন্টে সাইন ইন করতে হবে।

পুরানো ফোনের ক্ষেত্রেও একই ধাপ অনুসরণ করতে হবে। শুধু ‘ভিউয়ার’ এর জায়গায় ‘ক্যামেরা’ অপশনটি সিলেক্ট করতে হবে। এরপর একই গুগল অ্যাকাউন্টের আবারও সাইন ইন করতে হবে।

অ্যাপের কাজ শেষ হলে পুরোনো ফোনটিকে চুম্বক, সাকশন কাপ মাউন্ট বা ট্রাইপডের সঙ্গে আটকে তা ঘরের সদর দরজার বাইরে বা নিচে গেইটের কাছে রাখতে হবে। চাইলে ফোনটির সঙ্গে ওয়াইড অ্যাঙ্গেল লেন্স যুক্ত করে আরও বড় পরিসরে নজরদারির কাজ চালানো যাবে।

ভিডিও ধারণের কাজে ফোনের ব্যাটারি খুব দ্রুত শেষ হয়। তাই ১০ ফুট লম্বা ইউএসবি কেবল ব্যবহার করা যেতে পারে।

 

 

সিনেট অবলম্বনে টেকশহর.কম থেকে নেয়া।

 

 

 

 

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top