রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০

যুক্তরাজ্যে হুয়াওয়ের ৫জি সেবা নিষিদ্ধ


প্রকাশিত:
১৫ জুলাই ২০২০ ১৭:৪৩

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ০২:০৬

ছবি: সংগৃহিত

চলতি বছর শেষ হওয়ার পর থেকেই যুক্তরাজ্যের মোবাইল ফোন সেবাদাতা প্রতিষ্ঠানগুলো হুয়াওয়ের আর কোনও ৫জি পণ্য কিনতে পারবে না।

এছাড়া, ২০২৭ সালের মধ্যেই তাদের নেটওয়ার্ক থেকে চীনা প্রতিষ্ঠানটির সবধরনের ৫জি যন্ত্রাংশ সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে ব্রিটিশ সরকার। মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন দেশটির সংস্কৃতি, মিডিয়া ও ক্রীড়া মন্ত্রী অলিভার ডাউডেন।

জাতীয় নিরাপত্তার জন্য হুমকি উল্লেখ করে সম্প্রতি হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। এবার তাদের অন্যতম প্রধান মিত্র যুক্তরাজ্যও একই ধরনের সিদ্ধান্ত নিল।


যুক্তরাজ্যের বেশ কিছু এলাকায় ইতোমধ্যেই ৫জি সেবা চালু হয়েছে। তবে হুয়াওয়ে পণ্য নিষিদ্ধ করায় সারাদেশে ৫জি বিস্তারের প্রক্রিয়া বছরখানেক পিছিয়ে যেতে পারে বলে জানিয়েছেন ডাউডেন। এতে ব্যয়ও বেড়ে যেতে পারে অন্তত ২০০ কোটি পাউন্ড।

ব্রিটিশ মন্ত্রী বলেন, ‘সিদ্ধান্তটি সহজ ছিল না। কিন্তু যুক্তরাজ্যের জাতীয় নিরাপত্তা ও অর্থনীতির জন্য এটাই সঠিক।’হুয়াওয়ে এ নিষেধাজ্ঞাকে ‘যুক্তরাজ্যের মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্য খারাপ খবর’ বলে মন্তব্য করেছে।

এতে দেশটিতে ডিজিটাল সেবায় ধীর গতি, খরচ বেড়ে যাওয়া ও প্রযুক্তিগত বিভক্তি বাড়বে বলে হুঁশিয়ারি দিয়েছে চীনা প্রতিষ্ঠানটি।

 

 

আরপি / এমবি-৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top