রাজশাহী বৃহঃস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি ২০২৪, ১১ই ফাল্গুন ১৪৩০

হোয়াটসঅ্যাপে কল লিংক তৈরির উপায়


প্রকাশিত:
২৩ জানুয়ারী ২০২৪ ১৫:৪৫

আপডেট:
২২ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৩৭

ফাইল ছবি

যোগাযোগের জন্য যতগুলো মাধ্যম রয়েছে তার মধ্যে হোয়াটসঅ্যাপ অন্যতম। অন্য মাধ্যমের থেকে এটির ব্যবহার সহজ হওয়ায় জনপ্রিয়তার শীর্ষে এ মাধ্যমটি।

বিশেষ করে তাৎক্ষণিক বার্তা আদান-প্রদানের পাশাপাশি অডিও-ভিডিও কল করা যায় হোয়াটসঅ্যাপে। তাই অনেকেই ব্যক্তিগত বা প্রাতিষ্ঠানিক কাজে হোয়াটসঅ্যাপে একসঙ্গে একাধিক ব্যক্তির সঙ্গে অডিও বা ভিডিও কল করেন।

অনলাইন বৈঠকও করেন কেউ কেউ। হোয়াটসঅ্যাপ গ্রুপের সঙ্গে যুক্ত না থাকলে প্রথমে একজন ব্যক্তিকে কল করার পর অন্য ব্যক্তিকে যুক্ত করে গ্রুপ কল করতে হয়। তবে গ্রুপ কলের জন্য প্রত্যেক ব্যক্তিকে আলাদা করে নির্বাচন করা বেশ সময়সাপেক্ষ। হোয়াটসঅ্যাপে কল লিংক তৈরি করে এ সমস্যার সমাধান করা সম্ভব।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে ছবি অটো ডাউনলোড বন্ধ করবেন কিভাবে?

কল লিংকে ট্যাপ করে নির্বাচিত ব্যক্তিরা নিজেরাই নির্দিষ্ট হোয়াটসঅ্যাপ কলে যুক্ত হতে পারেন। ফলে আলাদা করে কাউকে নির্বাচন করতে হয় না। হোয়াটসঅ্যাপ কল লিংক ৯০ দিন পর্যন্ত কার্যকর থাকে। তাই লিংকটি ব্যবহার করে পরবর্তী সময়ে আবার কল করা যায়। হোয়াটসঅ্যাপের কল লিংক তৈরির পদ্ধতি দেখে নেওয়া যাক।

কল লিংক তৈরির জন্য প্রথমে স্মার্টফোন থেকে হোয়াটসঅ্যাপে প্রবেশ করে ওপরে থাকা ‘কলস’ ট্যাবে ক্লিক করতে হবে।

এর পর পরের পৃষ্ঠার ওপরে থাকা ‘ক্রিয়েট কল লিংক’ অপশন ট্যাপ করে ভিডিও বা অডিও অপশন নির্বাচন করলেই হোয়াটসঅ্যাপের কল লিংক তৈরি হয়ে যাবে।

এবার লিংকটি কপি করে নির্দিষ্ট ব্যক্তিদের কাছে পাঠালেই তারা নির্দিষ্ট সময়ে হোয়াটসঅ্যাপ কলে যুক্ত হতে পারবেন। হোয়াটসঅ্যাপের কল লিংকটি চাইলে ‘শেয়ার লিংক’ অপশনের মাধ্যমে ইমেইলের মাধ্যমেও অন্যদের কাছে পাঠানো যাবে।

 

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top