রাজশাহী রবিবার, ২৭শে নভেম্বর ২০২২, ১৩ই অগ্রহায়ণ ১৪২৯

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে করণীয়


প্রকাশিত:
১৫ নভেম্বর ২০২২ ০৯:৫৭

আপডেট:
২৭ নভেম্বর ২০২২ ০৪:১৫

ফাইল ছবি

অনলাইনে যোগাযোগের অন্যতম মাধ্যম হোয়াটসঅ্যাপ। অ্যাপটির সুরক্ষায় আমাদের সচেতন থাকা উচিত। নিরাপত্তা নিয়ে সচেতন না হলে যেকোনো সময় হ্যাকারদের কবলে পড়তে পারে আপনার অ্যাকাউন্ট।

হোয়াটসঅ্যাপ এন্ড টু এন্ড মেসেজিং সেবা প্রদান করলেও হ্যাকিংয়ের শিকার হওয়া থেকে সতর্ক হওয়া খুবই জরুরি। কিছু পদ্ধতি অবলম্বন করলে হ্যাকিংয়ের হাত থেকে নিরাপদ থাকবে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। পদ্ধতিগুলো জেনে নিন তবে।

হোয়াটসঅ্যাপ টাচ আইডি, ফেস আইডি বা ফিঙ্গারপ্রিন্ট লক: হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা চাইলে তাদের অ্যাকাউন্ট বা অ্যাপ্লিকেশনটি আইফোনে টাচ আইডি এবং ফেস আইডির মাধ্যমে এবং অ্যানড্রয়েড ফোনে ফিঙ্গারপ্রিন্ট লকের মাধ্যমে সুরক্ষিত রাখতে পারবেন।

টু স্টেপ অথেনটিকেশন: টু স্টেপ অথেনটিকেশন অন করা থাকলে, হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত থাকে। এটি অতিরিক্ত নিরাপত্তা দিয়ে থাকে। টু স্টেপ অথেনটিকেশন চালু থাকলে অ্যাকাউন্ট রিসেট এবং ভেরিফিকেশনের জন্য ৬ সংখ্যার পিন চাওয়া হয়। তাই কারো অজান্তে অন্য কেউ সহজে তার অ্যাকাউন্টের অ্যাক্সেস নিতে পারে না।

গ্রুপ প্রাইভেসি সেটিংস: হোয়াটসঅ্যাপের প্রাইভেসি সেটিং এবং গ্রুপ ইনভাইট সিস্টেম, কোনো গ্রুপে মেম্বারদের জয়েন হওয়া বা জয়েন করানোর বিষয়গুলো নিয়ন্ত্রণ করে। এর ফলে একদিকে যেমন যে কেউ কোনো ব্যক্তিগত গ্রুপে জয়েন করতে পারে না, তেমনি কাউকে না চাইলে গ্রুপে জয়েন করানো যায় না।

অ্যাডমিন কন্ট্রোল: এটি আসলে গ্রুপ সেটিং, যা অ্যাডমিনদের নিয়ন্ত্রণ থাকে। এর ফলে সেটিং পরিবর্তন করা ও গ্রুপে কে মেসেজ পাঠাতে পারবে তা নির্ধারণ করা যাবে। ফলে অ্যাকাউন্ট আর সুরক্ষিত থাকবে। অ্যাকাউন্ট হ্যাক হওয়ার সম্ভাবনা কমবে।

ডিসঅ্যাপেয়ারিং মেসেজ: এই ফিচারটি অন থাকলে নির্দিষ্ট সময় পর কোনো চ্যাট বা সব চ্যাট স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হয়ে যায়। সেন্ডার বা রিসিভার উভয়েই এই ফিচারটি ২৪ ঘণ্টা, ৭ দিন বা ৯০ দিনের পর এটি আর দেখতে পাবেন না। এতে তথ্য বেহাত হওয়ার সুযোগ কম থাকে।

ভিউ ওয়ান্স: এই ফিচারটি কোনো ফটো বা ভিডিও, রিসিভার একবার দেখার পর স্বয়ংক্রিয়ভাবে ডিলিট করার সুযোগ দিয়ে থাকে। এর ফলে ব্যবহারকারী আরও গোপনীয়তা পাবেন।

এন্ড টু এন্ড এনক্রিপ্টেড ব্যাকআপ: হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা আই ক্লাউড বা গুগল ড্রাইভে তাদের চ্যাট ব্যাকআপগুলো সুরক্ষিত করতে একটি এন্ড টু এন্ড এনক্রিপশন সিকিউরিটি যুক্ত করতে পারেন। এক্ষেত্রে এন্ড টু এন্ড এনক্রিপ্টেড ব্যাকআপ ক্লাউডে মেসেজ এবং মিডিয়া সেভ করা হয়। ফলে এটি একটি এনক্রিপশন কী দিয়ে সুরক্ষিত থাকে।

 

 

আরপি/এসআর-০৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top