রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০

মোবাইল অপারেটরসহ টেলিযোগাযোগ প্রতিষ্ঠানগুলোতে এবার আইটি অডিট


প্রকাশিত:
১৭ অক্টোবর ২০২২ ০৫:৪৫

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ০৬:১৮

সংগৃহিত

মোবাইল ফোন অপারেটরসহ টেলিযোগাযোগ খাতের প্রতিষ্ঠানগুলোতে আইটি অডিট করবে বিটিআরসি।

গ্রাহকের তথ্যসহ ডেটা সুরক্ষা, সাইবার নিরাপত্তা নিশ্চিত, দুর্যোগ পুনুরুদ্ধার ও আইটি কার্যক্রম খতিয়ে দেখতে এই অডিট করা হবে।এরআগে আর্থিক অডিট করলেও বিটিআরসির আইটি অডিটের উদ্যোগ এই প্রথম।

অডিটে প্রতিষ্ঠানগুলোর আইটি সিস্টেমের অবস্থা যাচাই, ভেতরকার নিয়ন্ত্রণ পদ্ধতি ও তার কার্যকারিতা, পরিচালনার দক্ষতা, নিরাপত্তা প্রটোকল এবং ডেভেলপমেন্টসহ বিভিন্ন বিষয় দেখা হবে।

এছাড়া নিয়ন্ত্রণ বা নিরাপত্তা যন্ত্রপাতি সঠিক উদ্দেশ্যে স্থাপন বা ব্যবহার করা হচ্ছে কিনা, নেটওয়ার্ক ও তথ্য চুরির ঝুঁকি মূল্যায়ন করা, নিরাপত্তা লঙঘন হলে করণীয় এবং ভবিষ্যতে তা কীভাবে প্রতিরোধ করা যাবে-ইত্যাদি বিষয় অডিটে আসবে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার টেকশহর ডটকমকে জানান, গ্রাহক সেবা যাচাই, তথ্য সুরক্ষা ও সাইবার নিরাপত্তা নিশ্চিতে এই আইটি অডিট। এতে প্রতিষ্ঠানগুলোর দক্ষতা যাচাই হবে।

বিটিআরসি ইতোমধ্যে কমিশনের সিস্টেম অ্যান্ড সার্ভিসেস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজকে আহবায়ক করে ৯ সদস্যের একটি কমিটি করেছে। এরআগে তিনি এ বিষয়ে বিস্তারিত পরিকল্পনা ও প্রস্তাব রাখেন।

আইটি অডিটের এই কমিটিতে বিভিন্ন বিভাগের প্রতিনিধি ছাড়াও সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের রাখার কথা বলা হয়েছে।

কমিটির কার্যপরিধির মধ্যে রয়েছে, অডিট কোম্পানি নিয়োগে স্পেসিফিকেশন তৈরি করা, কোম্পানিকে অডিট পরিচালনায় কারিগরি পরামর্শ দেয়া এবং নেটওয়ার্কের সাইবার নিরাপত্তা নিশ্চিতে এসওপি বা নির্দেশিকা করা ।

ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ টেকশহর ডটকমকে বলেন, আইটি অডিটের মাধ্যমে টেলিযোগাযোগ খাতের প্রতিষ্ঠানগুলোতে গ্রাহক ডেটার সুরক্ষা, সাইবার প্রতিরক্ষা ব্যবস্থা নিশ্চিত হচ্ছে কিনা, সেটা দেখা হবে। বিটিআরসি এ বিষয়ে একটি নির্দেশিকা করে দেবে এবং সেই নির্দেশিকা বাস্তবায়নে সময়ও দেয়া হবে। এরপর অডিট পরিচালনা করা হবে।

‘এ বিষয়ে একটি কমিটি হয়েছে, যেখানে আইটি, নেটওয়ার্ক, অডিট বিশেষজ্ঞরা থাকবেন। স্টেক হোল্ডারদের সঙ্গে আলোচনা করেই বিষয়টি বাস্তবায়ন করা হবে’ বলছিলেন বিটিআরসির সিস্টেম অ্যান্ড সার্ভিসেস বিভাগের এই মহাপরিচালক।

বিটিআরসি বলছে, আইটি অডিটের প্রধান তিনটি দিক, গোপনীয়তা, সততা এবং প্রাপ্যতা। এছাড়া অডিটে বিভিন্ন ক্ষেত্রে তদন্ত করা যেতে পারে। অন্যদিকে, টেলিযোগাযোগ খাতের নিয়ন্ত্রণ সংস্থা হিসেবে এ খাতের তথ্য, অবকাঠামোগত অবস্থা ও নিরাপত্তা বিষয়ে দিক-নির্দেশনা দেয়ার দায়িত্ব রয়েছে।

সূত্র: টেকশহর

আরপি/ এসএইচ 11

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top