রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০

হোয়াটসঅ্যাপে মেসেজ গোপন রাখার উপায়


প্রকাশিত:
২২ আগস্ট ২০২১ ১৮:৪৮

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ১৪:২৭

ফাইল ছবি

হোয়াটসঅ্যাপে ব্যক্তিগত চ্যাট বা মিডিয়া ফাইল গোপন রাখতে চাইছেন? উত্তর যদি হয় ‘হ্যাঁ’, তাহলে হোয়াটঅ্যাপ আপনার জন্য দারুণ এক ফিচার এনেছে। এটির নাম ‘আর্কাইভড চ্যাট'। যার মাধ্যমে সহজেই কোন ব্যক্তিগত চ্যাট অথবা মিডিয়া ফাইল ‘প্রাইভেট’ করে রাখা যাবে। এমনকি চ্যাট ডিলিট না করে ‘হাইড’ করেও রাখা যাবে নতুন এই ফিচারটির মাধ্যমে।

যে চ্যাট আপনি প্রাইভেট রাখতে চাইছেন সে চ্যাটে দীর্ঘক্ষণ প্রেস করে ধরে রাখুন। আপনি অ্যাপের উপরের দিকে একটি আর্কাইভ বক্স দেখতে পাবেন। চ্যাট হাইড করার জন্য সেই বাক্সে ক্লিক করুন।

এখানে আপনাকে একটি বিষয় খেয়াল রাখতে হবে, যে ব্যক্তি বা কোন গ্রুপ চ্যাট যা আপনি ‘আর্কাইভড চ্যাটবক্স’যে রাখতে চাইছেন সেই ব্যক্তি বা গ্রুপ চ্যাট থেকে আসা নতুন কোনও মেসেজ বা চ্যাটই শুধুমাত্র ‘আর্কাইভড চ্যাটবক্সে’ থাকবে। এক্ষেত্রে নতুন কোনও মেসেজ এলে আপনার কাছে কোন নোটিফিকেশন দেখাবে না, যদি না আপনি উল্লেখ করেন বা সেই চ্যাটের কোন রিপ্লাই দেন।

প্রাইভেট চ্যাট পুনরায় মূল স্ক্রিনে আনার কৌশল

ধাপ ১ : চ্যাট শেষ না হওয়া পর্যন্ত নিচের দিকে স্ক্রল করুন।

ধাপ ২ : এরপর একটি ‘আর্কাইভড চ্যাটবক্স’ পাবেন, এটিতে ক্লিক করুন। এখানে, আপনি সব ‘হাইড চ্যাট’ দেখতে পাবেন। তার মধ্যে থেকে যে চ্যাট মূল স্ক্রিনে নিয়ে আসতে চাইছেন সেটির উপর প্রেস করে ধরে রাখুন। চ্যাটটি ‘আর্কাইভড চ্যাটবক্স’ থেকে বার করার জন্য একটি ‘আনডু চ্যাট’ অপশন পাবেন তাতে ক্লিক করুন। এতে হাইড চ্যাট ‘আর্কাইভড চ্যাটবক্স’ থেকে মুল চ্যাটবক্সে ফিরে আসবে।

ধাপ ৩ : যদি আপনি আবার উপরের দিকে থাকা ‘প্রাইভেট চ্যাট’ দেখতে চান, তাহলে তার জন্য আপনাকে যে কোনও চ্যাটে দীর্ঘক্ষণ প্রেস করতে হবে এবং একই আর্কাইভ বক্সে ক্লিক করতে হবে।

চ্যাট স্থায়ীভাবে ‘হাইড’ করবেন যেভাবে

এজন্য “আর্কাইভড চ্যাটবক্স”টি খুলতে হবে। আপনি এই ফিচারটি সেটিংস> চ্যাট> আর্কাইভ চ্যাট> চ্যাট আর্কাইভে রাখুন, এভাবে অপশন ফলো করে পাবেন। একবার আক্সেস মোড অন করে দিলে, মেসেজিং অ্যাপে আপনার ‘হাইড’ করা প্রতিটি চ্যাট চিরকালের জন্য “আর্কাইভড” থাকবে। কিন্তু সমস্যা হল, এই মোড অন রাখলে হোয়াটসঅ্যাপে আপনার চ্যাটের উপরে ‘আর্কাইভ বক্স’ অপশনটি দেখাবে। যে কোন সময় আপনি চাইলে সেই ‘আর্কাইভড বাক্সটি’ সরিয়ে দিতে পারেন এবং এর জন্য পদক্ষেপগুলি ঠিক এরকম-

ধাপ ১ : আপনার স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ খুলুন এবং “আর্কাইভড চ্যাট” বক্সে আলতো চাপুন, যেটি আপনার স্ক্রিনের একদম ওপরের দিকে দেখাবে। হোয়াটসঅ্যাপ -এ তখন আপনি আপনার সব আর্কাইভ করা চ্যাট দেখতে পাবেন।

ধাপ ২: থ্রি-ডট আইকনে আলতো চাপুন। এটি “আর্কাইভড চ্যাট” বক্সের ডানদিকে রয়েছে। “আর্কাইভ সেটিংস”- এ আবার প্রেস করুন।

ধাপ ৩: ‘চ্যাট আর্কাইভ রাখুন’ অপশনটিকে ডিসেবল করুন। এটি ডিসেবল করার পর, ‘আর্কাইভ বক্সটি’ স্ক্রিনের উপর থেকে হাইড হয়ে যাবে।

 

 

আরপি/এসআর-১১



আপনার মূল্যবান মতামত দিন:

Top