রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

স্মার্টফোনের গতি কমিয়ে দেয় যে অ্যাপস


প্রকাশিত:
২২ জুন ২০২১ ২০:১০

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ১৭:৪০

ফাইল ছবি

স্মার্টফোন স্লো সমস্যার মুখোমুখি হননি এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। বিশেষজ্ঞরা মনে করেন, অ্যান্ড্রয়েড ফোনের গতি কমে যাওয়ার অন্যতম কারণ অতিরিক্ত অ্যাপ ডাউনলোড। এমন একাধিক অ্যাপ রয়েছে যেগুলো স্মার্টফোনের গতি অনেক কমিয়ে দেয়। কোন অ্যাপগুলো আপনার স্মার্টফোনের কাজ করার গতি কমিয়ে দিচ্ছে? চলুন জেনে নেওয়া যাক-

 

১. সেটিংস ওপেন করুন।

২. নিচের দিকে স্ক্রল করতে থাকুন এবং স্টোরেজ বা মেমোরি ওপেন করুন।

৩. এবার যে অ্যাপ আপনি সবচেয়ে বেশি ব্যবহার করেন, সেই অ্যাপ সবার উপরে দেখতে পাবেন।

৪. এতে কেবল ইন্টারনাল স্টোরেজের ব্যাপারে জানতে পারবেন।

৫. এবার মেমোরি সিলেক্ট করুন এবং ‘মেমোরি ইউজড বাই অ্যাপস’ অপশনে ক্লিক করুন।

৬. তারপর ৩ ঘণ্টা, ৬ ঘণ্টা, ১২ ঘণ্টা ও ২৪ ঘণ্টা- এই ৪ ইন্টারভালের মধ্যে যেকোনো একটি বেছে নিন। এতে কোন অ্যাপে সবচেয়ে বেশি RAM ব্যবহার হয়েছে সেটি জানা যাবে।

কয়েকটি উপায়ে স্মার্টফোনের গতি কম হওয়ার সমস্যার সমাধান করা যায়। এই উপায়গুলো হলো-

 

ক্যাশড ডেটা মুছে ফেলুন

স্মার্টফোনে আপনি যাই করুন, সবকিছু RAM-এ জমা হয়। অ্যাপ এবং অন্যান্য ফাইল ও ফোল্ডারের কারণে ফোনের গতি অনেক কমে যায়। ডিভাইসের গতি বাড়ানোর জন্য ক্যাশড ডেটা মুছে ফেলতে হয়। ক্যাশড ডেটা হলো ফোনে জমে থাকা অতিরিক্ত তথ্য। এগুলোর কারণে অনেক সময় ফোনে ভাইরাস প্রবেশ করে। ফলে গতি কমতে থাকে। সেটিংস>স্টোরেজ>ক্যাশ- এই ধারা অনুসরণ করে ফোনের গতি বাড়ানো সম্ভব। ক্যাশ অপশনে ক্লিক করার পর আপনাকে প্রশ্ন করা হবে- আপনি কী সব তথ্য মুছে দিতে চান? আপনাকে অবশ্যই ‘কনফার্ম’ বাটনে ক্লিক করতে হবে।

 

অ্যানিমেশন ডিজঅ্যাবল করে দিন

অ্যানিমেশন ডিজঅ্যাবল করার জন্য সেটিংস>অ্যাবাউট ফোন>ট্যাপ বিল্ড নাম্বার আনটিল ইউ সি আ পপ-আপ ইনটিমেটিং দ্যাট ডেভেলপার অপশনস হ্যাভ বিন এনাবলড>গো ব্যাক টু দ্য মেইন সেটিংস পেজ>ওপেন ডেভেলপার অপশনস>উইন্ডোজ অ্যানিমেশন অপশনস>অ্যানিমেশনস অফ- এই ধারা অনুসরণ করতে হয়। অ্যানিমেশনের জন্য অনেক সময় স্মার্টফোনের গতি কমে যায়।

লাইভ ওয়ালপেপার

স্মার্টফোন স্লো হওয়ার অন্যতম কারণ হলো লাইভ ওয়ালপেপার। সেই কারণে স্মার্টফোনের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা লাইভ ওয়ালপেপার ব্যবহার করতে নিষেধ করেন। এতে ফোনের চার্জ কমতে থাকে এবং প্রচুর ব্যাটারি ক্ষয় হয়। ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, স্মার্টফোনে লাইভ ওয়ালপেপার ব্যবহার করলে দেখতে অনেক ভালো লাগে। অথচ এতে ফোনের গতি কমে যায়।

 

আরপি/এসআর-১০



আপনার মূল্যবান মতামত দিন:

Top