রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০

ইন্টারনেটে ধীরগতি থাকবে শুক্রবার


প্রকাশিত:
২৫ মে ২০২১ ১৭:০৬

আপডেট:
২৫ মে ২০২১ ১৭:২৬

ছবি- ইন্টারনেট

আগামী শুক্রবার আট ঘণ্টার জন্য ইন্টারনেটের ধীরগতির মুখে পড়বেন দেশের ইন্টারনেট গ্রাহকরা। বাংলাদেশ সাবমেরিন কেবলস কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) এক বিজ্ঞপ্তিতে এ খবর জানিয়েছে।

বিএসসিসিএল জানায়, কক্সবাজার সড়ক বিভাগ ও কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সড়ক উন্নয়ন কাজের জন্য ‘সি-মি-উই-৪’ সাবমেরিন কেব্লসের কক্সবাজার ল্যান্ডিং স্টেশন থেকে বিচ ম্যানহোল পর্যন্ত বর্তমান ভূগর্ভস্থ কেব্লের বিকল্প রুট হিসেবে নতুন একটি ভূগর্ভস্থ কেব্ল রুট স্থাপনের কাজ শেষ হয়েছে।

নতুন রুটে স্থাপিত অপটিক্যাল ফাইবার ও পাওয়ার কেব্লের সঙ্গে ‘সি-মি-উই-৪’ সাবমেরিন কেব্লের সংযোগ দেয়া হবে। এ ছাড়া ‘সি-মি-উই-৪’ সাবমেরিন কেব্লের মাধ্যমে টার্মিনেটেড সার্কিটগুলো নতুন ভূগর্ভস্থ কেব্লে (বিচ ম্যানহোল থেকে কক্সবাজার ল্যান্ডিং স্টেশন) স্থানান্তর করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ কাজ হবে আগামী শুক্রবার (২৮ মে) বেলা ২টা থেকে রাত ১০টার মধ্যে। এ সময় সাবমেরিন কেব্লের মাধ্যমে কক্সবাজার ল্যান্ডিং স্টেশনে টার্মিনেটেড সার্কিটগুলো বন্ধ থাকবে। যদিও এ সময়ে দ্বিতীয় সাবমেরিন কেব্ল ও আইটিসি সার্কিটগুলো চালু থাকবে, তার পরও ইন্টারনেট গ্রাহকরা সাময়িকভাবে ইন্টারনেটের ধীরগতির সম্মুখীন হতে পারেন।

সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন, দেশে যে পরিমাণ ব্যান্ডউইড্থ ব্যবহার করা হয়, তার প্রায় অর্ধেক সরবরাহ করা হয় দ্বিতীয় সাবমেরিন কেব্লের মাধ্যমে। 

 

আরপি/এএন-০২



আপনার মূল্যবান মতামত দিন:

Top