রাজশাহী শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


টানা ৫ মাস আইসিইউতে অভিনেতা ফারুক


প্রকাশিত:
১৮ আগস্ট ২০২১ ২১:০৮

আপডেট:
১৮ আগস্ট ২০২১ ২১:১০

ফাইল ছবি

প্রায় মাস ধরে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালের আইসিইউতে রয়েছেন ঢাকাই ছবির 'মিয়া ভাই' খ্যাত নায়ক ও সাংসদ আকবর হোসেন পাঠান ফারুক। কিডনি ও মস্তিষ্কজনিত জটিলতায় ভুগছেন এ অভিনেতা। এছাড়া তার রক্তে ব্যাকটেরিয়া সংক্রমণও ধরা পড়েছে। এ কারণে গত পাঁচ মাস ধরে হাসপাতালটির নিবিড় পরিচর্যা কেন্দ্র বা আইসিইউতে চিকিৎসাধীন রয়েছেন তিনি।

আজ এ নায়কের জন্মদিন। ১৯৪৮ সালের ১৮ আগস্ট তিনি জন্মগ্রহণ করেন। তবে ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধুর প্রয়াণের পর আর কখনোই নিজের জন্মদিন বিশেষভাবে উদযাপন করেননি নায়ক ফারুক। এমনকি ছোটবেলা থেকেই তার জন্মদিন বিশেষভাবে উদযাপিত হতো না বলে এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন তিনি।

তারপরও বিশেষ দিনটিতে ঢাকাই ছবির এ নায়কের খোঁজ নিতে সিঙ্গাপুরে তার সার্বক্ষনিক পাশে থাকা স্ত্রী ফারহানা পাঠানের সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি ফারুকের শারীরিক অবস্থার খবর জানিয়ে বলেন, 'ফারুকের শারীরিক অবস্থা এখন কিছুটা ভালো। তার চিকিৎসা কার্যক্রম দীর্ঘ মেয়াদি। একটু একটু করে তিনি সুস্থ হচ্ছেন। মাঝে মাঝে আবার অবস্থা জটিলতার দিকে চলে যায়। তাই দেশে ফেরা হচ্ছে না। আপনাদের মিয়া ভাইয়ের জন সবাই দোয়া করবেন।'

নায়ক ফারুক গত মার্চের প্রথম সপ্তাহ থেকে সিঙ্গাপুরের চিকিৎসা নিচ্ছেন। আর আইসিইউতে আছেন ২১ মার্চ থেকে ।

১৯৭১ সালে এইচ আকবর পরিচালিত দজলছবিদ চলচ্চিত্রের মাধ্যমে সিনেমায় অভিষেক ঘটে ফারুকের । ছবিটিতে তার বিপরীতে ছিলেন প্রয়াত কিংবদন্তি অভিনেত্রী কবরী। এর পর ১৯৭৩ সালে খান আতাউর রহমানের দআবার তোরা মানুষ হদ, ১৯৭৪ সালে নারায়ণ ঘোষ মিতা পরিচালিত ‘আলোর মিছিল’-এ অভিনয় করে আলোচনায় আসেন।

১৯৭৫ সালে সুপার ডুপার হিট দসুজন সখিদ ও দলাঠিয়ালদ চলচ্চিত্রে অভিনয় করেন। এবং সে বছর দলাঠিয়ালদ চলচ্চিত্রে অভিনয়ের জন্য সেরা পার্শ্ব চরিত্রে অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। এরপরে ১৯৭৬ সালে দসূর্যগ্রহণদ ও দনয়নমনিদ, ১৯৭৮ এ শহীদুল্লাহ কায়সারের উপন্যাস থেকে নির্মিত দসারেং বৌদ, আমজাদ হোসেন এর ‘গোলাপী এখন ট্রেনে’ সহ অনেক কালজয়ী চলচ্চিত্রে অভিনয় করেন।

চলচ্চিত্রে বিশেষ অবদান রাখার জন্য 'জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৬'এর আসরে তাকে আজীবন সন্মাননা দেয়া হয়।

 

 

 

আরপি/এসআর-০৯



আপনার মূল্যবান মতামত দিন:

Top