রাজশাহী বৃহঃস্পতিবার, ৬ই অক্টোবর ২০২২, ২১শে আশ্বিন ১৪২৯


ঝুঁকিপূর্ণ সান্তাহার স্টেশনের ফুট ওভার ব্রিজ, দুর্ঘটনার আশঙ্কা


প্রকাশিত:
৭ আগস্ট ২০২২ ১৮:২৮

আপডেট:
৭ আগস্ট ২০২২ ১৮:৩১

ছবি: জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ ফুট ওভার ব্রিজ

বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহার রেলওয়ে জংশন ষ্টেশন দেশের ঐতিহ্যবাহি ও প্রাচীন রেল ষ্টেশন। এই স্টেশনে অবস্থিত ফুট ওভার ব্রিজটি দীর্ঘদিন সংস্কারের অভাবে বর্তমানে জরাজীর্ণ এবং ঝুঁকিপূর্ণ হয়ে গেছে। বৃটিশ আমলে নির্মিত এই দীর্ঘতম ফুট ওভার ব্রিজটি চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। প্রচন্ড ঝুঁকি নিয়ে প্রতিদিন কয়েকশত রেল যাত্রীরা এই ওভার ব্রিজ দিয়ে চলাচল করছে। এই রেল স্টেশনে তিনটি ওভার ব্রিজ আছে। দুইটি ব্রড লাইনে ও অন্যটি মিটার গ্রেজে। বর্তমানে ব্রড গ্রেজের সান্তাহার টিকিট ঘরের প্রবেশ মুখের ফুট ওভার ব্রিজের অবস্থা করুণ। এখানে ওভার ব্রিজের পাঠাতন নষ্ট হয়ে গেছে, কিছু পাঠাতন নেই। অচিরেই এই ওভার ব্রিজটি সংস্কার বা পুনঃনির্মান না করলে বড় ধরনের দুর্ঘটনার সম্ভবনা আছে।

সান্তাহার জংশন স্টেশন অফিস সূত্রে জানা গেছে, বর্তমানে মুজিব শতবর্শ উপলক্ষে ৬ কোটি ২০ লক্ষ টাকার একটি প্রকল্পের কাজ চলমান আছে। স্টেশন উচুঁকরণ ও প্রশস্ত করণের সেই কাজ প্রায় শেষের পথে। বর্তমানে স্টেশনটি মনোমুগ্ধকর ও দৃষ্টি নন্দন ষ্টেশনে পরিনত হয়েছে। প্রতিদিন নানা পেশার, নানা বয়সের মানুষ স্টেশনের নির্মাণ কাজ ও স্টেশন দেখতে আসেন।


বর্তমানে সান্তাহার ষ্টেশনটি উচুঁ করণে করার কারনে রেল যাত্রীদের ফুট ওভার ব্রিজ দিয়ে যাতায়াত করতে হয়। তাছাড়া স্টেশনের টিকিট ঘরটি ওভার ব্রিজের মুখে অবস্থিত। ফলে প্রতিদিন কয়েক শত রেল যাত্রীরা এই ওভার ব্রিজটি ব্যবহার করেন। ষ্টেশনের ১.২.৩.৪ ও ৫ নম্বর প্লার্টফর্মের যাত্রীরা এই ফুট ওভার ব্রিজ ব্যবহার করেন। বর্তমানে এই ফুট ওভার ব্রিজে বেশির ভাগ স্থানে রাতের বেলা বিদ্যুতিক ব্যবস্থা বিপর্যয়ের কারনে অন্ধকার থাকে। এ ছাড়া এই ওভার ব্রিজে প্রায় সময় হকার ও কিশোর গাংয়ের তৎপরতার দেখা যায়।


আলমগীর হোসেন নামে একজন ট্রেন যাত্রী বলেন, নানা দিক দিয়ে এই ষ্টেশনটি ঐতিহ্যপূর্ন ও গুরত্বপূর্ণ। সেই স্টেশনের ফুট ওভার ব্রিজটি বর্তমানে ঝুঁকির মধ্যে আছে। অচিরেই এটির সংস্কার অথবা পুনঃনিমর্মান করা প্রয়োজন।

সান্তাহার নাগরিক কমিটির সাবেক অধ্যক্ষ মোসলেম উদ্দিন সভাপতি বলেন, সান্তাহার স্টেশনের ফুট ওভার ব্রিজটি সংস্কারের সাথে সাথে এটিকে কিশোর গাং মুক্ত করা প্রয়োজন।

সান্তাহার রেলওয়ে স্টেশনের উপ-সহকারী প্রকৌশলী (কার্য) আব্দুর রহমান বলেন, সান্তাহার ফুট ওভার ব্রিজটির সংস্কার কার্য বিষয়টি আমার দপ্তরের মধ্যে পড়ে না। তারপরও আমি সংশ্লিষ্ট কর্মকর্তাদের জানানোর চেষ্টা করবো।

সান্তাহার জংশন স্টেশন মাষ্টার রেজাউল করিম ডালিম বলেন, সান্তাহার স্টেশনের ফুট ওভার ব্রিজটি সংস্কার বিষয়ে আমি সংশ্লিষ্ট দপ্তর কে অবহিত করেছি।

বাংলাদেশ রেলওয়ে (পশ্চিম) সিনিয়র উপ-সহকারী প্রকৌশলী ( ব্রিজ) ( পাকশি ) হাসান আলী বলেন, আমরা সান্তাহার রেল স্টেশনের ফুট ওভার ব্রিজটি পরিদর্শন করেছি এবং সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে এটি পুনঃনির্মান করার জন্য আবেদন করেছি।

এসএডি/আরপি-১



আপনার মূল্যবান মতামত দিন:

Top