রাজশাহী রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


করোনা নিয়ে সিনেমা


প্রকাশিত:
১৫ মে ২০২০ ২২:২৬

আপডেট:
১৯ মে ২০২৪ ০৫:৪৩

ছবি: সংগৃহীত

নানা ইস্যু বা প্যানডেমিককে সিনেমার বিষয়বস্তু হিসেবে ব্যবহার করতে হলিউডের জুড়ি নেই। সেইসব ছবি স্বাভাবিকভাবেই দর্শকের আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকে। তাই করোনার মহামারি নিয়ে সেখানে সিনেমা সময়ের দাবি।

তবে তার আগে বলিউড থেকে ঘোষণা এলো করোনা নিয়ে সিনেমা তৈরির। পরিচালক আনন্দ গাঁধী এ মহামারি নিয়ে একটি ছবি করতে চলেছেন। ‘শিপ অব থেসিয়াস’, ‘তুম্বড’-এর মতো অন্য ধারার ছবির পরিচালক আনন্দ গত পাঁচ বছর ধরে তার প্যানডেমিক মুভি নিয়ে গবেষণা চালাচ্ছেন।

‘ইমার্জেন্স’ নামের সে ছবির চিত্রনাট্যও মোটামুটি প্রস্তুত ছিল। কিন্তু চোখের সামনে করোনার এই দাপট এবং বদলে যাওয়া পরিস্থিতিতে আনন্দও তার লেখায় বদল আনছেন।পরিচালকের কথায়, 'মহামারি কী এবং তার ফলে কী কী হতে পারে, এ সব নিয়েই আমার আগের স্ক্রিপ্ট ছিল। কিন্তু করোনা আমাদের হাতনাতে বুঝিয়ে দিয়েছে, মহামারি কী ভীষণ বস্তু এবং তার সামনে আমরা কতটা অসহায়। সেই মতো লেখায় পরিবর্তন এনেছি।'

'কাল্পনিক পরিস্থিতির বদলে আমি বাস্তব ঘটনা তুলে আনতে পারি এখন'- এমনটাই জানান পরিচালক আনন্দ।

জানা গেছে, পুরনো চিত্রনাট্য অনুযায়ী ‘ইমার্জেন্স’ ছবির সময়কাল ছিল ২০২০। এবার তিনি বিষয়টি ২০২৫ সালে নিয়ে যাচ্ছেন। ছবির জন্য প্রথম থেকে পরিচালকের মাথায় ছিল ইরফান খানের নাম। অভিনেতার প্রয়াণে এই পরিকল্পনাও বদলাতে হচ্ছে তাকে।

আক্ষেপের সুর আনন্দ বলেন, ইরফান খানের পরিবর্তে এখন প্রধান চরিত্রে সুশান্ত সিংহ রাজপুতকে নেওয়ার কথা ভাবছেন তিনি।


আনন্দের আশা এ বছরের শেষে তিনি ছবির শুটিংয়ের কাজ শুরু করতে পারবেন।

 

 

আরপি/এমএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top