রাজশাহী বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০

চাঁপাইনবাবগঞ্জে বিজ্ঞান মেলায় নতুন চমক ফারমার্স স্মার্ট হেলমেট


প্রকাশিত:
১৩ জানুয়ারী ২০২২ ০৮:০১

আপডেট:
১৩ জানুয়ারী ২০২২ ০৮:০৪

ছবি: ফারমার্স স্মার্ট হেলমেট

চাঁপাইনবাবগঞ্জে শুরু হয়েছে ৪৩ তম বিজ্ঞান মেলার। আর এই দুই দিনব্যাপী বিজ্ঞান মেলায় নবাবগঞ্জ সিটি কলেজের এক শিক্ষার্থী সম্পূর্ণ নতুন একটি প্রজেক্ট নিয়ে অংশগ্রহণ করেন। যার নাম দেয়া হয়েছে "এফএসএইচ" অর্থাৎ ফারমার্স স্মার্ট হেলমেট।

বুধবার (১২ জানুয়ারি) জেলার সদর উপজেলা হল রুমে ৪৩তম দুই দিনব্যাপী বিজ্ঞান মেলার প্রথম দিনে এ প্রজেক্টের প্রদর্শনী করা হয়।

আবু সাঈদ নামে নবাবগঞ্জ সিটি কলেজের এই উদ্ভাবক জানান, গ্রীষ্মকালে প্রখর রোদে মাঠে কাজ করতে কৃষকদের কষ্ট হয়। আর এ চিন্তা থেকেই আমি কৃষকদের জন্য হেলমেট তৈরির পরিকল্পনা করেছি। হেলমেট তৈরিতে ব্যবহার করা হয়েছে ৪ ভোল্টের একটি মোটর, পাখা, ব্যাটারি, সোলার প্যানেল, বৈদ্যুতিক তার ও একটি লাইট। অর্থাৎ মোট ৬টি উপকরণে তৈরি হবে কৃষি বান্ধব ফারমার্স স্মার্ট হেলমেট।

সিটি কলেজের ওই শিক্ষার্থী আরও বলেন, এখানে এমন কৃষি টেকনোলজি ব্যবহার করা হয়েছে যেন কৃষক জমিতে কাজ করার সময় মাথায় পরে কাজ করতে পারবেন। হেলমেট পরলে পাখা থেকে বাতাস পাবেন। ফলে কৃষি কাজে বিঘ্ন ঘটবে না।

এছাড়া কৃষকরা রাতেও হেলমেট পড়ে তাদের কর্ম নিশ্চন্তে কনতে পারবেন কারণ কৃষক বান্ধব এই হেলমেটে দেয়া হয়েছে একটি লাইট। তাছাড়া মোবাইল চার্জ করার সুবিধাও রয়েছে ওই হেলমেটে।

এ বিষয়ে নবাবগঞ্জ সিটি কলেজের সমাজকর্ম বিভাগের প্রভাষক রায়হানুল মুনির ইসলাম বলেন, আমাদের কলেজের শিক্ষার্থী আবু সাঈদ। সে তার মেধা দিয়ে কৃষকদের জন্য নতুন যে প্রজেক্ট উদ্ভাবন করেছে তা কৃষকদের জন্য খুবই উপকারী। কৃষকরা হেলমেটের লাইট দিয়ে রাতে কাজ করবে, আবার গরম অনুভব করলে পাখা দিয়ে বাতাস উপভোগ করতে পারবে। আমি তার উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করছি। আর সরকারের মাধ্যমে দেশি-বিদেশি কোম্পানি যারা কৃষি নিয়ে কাজ করে বিভিন্ন কৃষি উৎপাদন তৈরী করে তারা এই ধরনের উদ্ভাবনে বিনিয়োগ করলে এটা জেলার জন্য সুনামের পাশাপাশি একটা বড় অর্জন নিয়ে আসবে।

 

 

 

আরপি/এসআর-১১



আপনার মূল্যবান মতামত দিন:

Top