রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


৪০ কোটি টাকা উদ্বৃত্ত রেখে পদত্যাগ করলেন মেয়র লিটন


প্রকাশিত:
২২ মে ২০২৩ ১৫:২৭

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ০৬:৩১

ফাইল ছবি

বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন পদত্যাগ করেছেন। আসন্ন রাসিক নির্বাচনে মেয়র প্রার্থী হিসেবে আবারও প্রতিদ্বন্দ্বিতা করার জন্য তিনি মেয়র পদ থেকে সরে গেলেন।

রোববার (২১ মে) রাতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপসচিব জহিরুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বিষয়টি নিশ্চিত করা হয়।

প্রজ্ঞাপনে জানানো হয়, রাজশাহী সিটি করপোরেশনের আসন্ন নির্বাচনে মেয়র পদে প্রার্থী হিসেবে অংশগ্রহণ করার লক্ষ্যে বর্তমান মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন রোববার (২১ মে) অপরাহ্নে পদত্যাগ করেছেন। সরকার কর্তৃক তার পদত্যাগপত্র গৃহীত হয়েছে বলেও প্রজ্ঞাপনে বলা হয়।

এদিকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের পৃথক আদেশে রাসিকের সকল প্রশাসনিক ও আর্থিক ক্ষমতা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাকে প্রদান করা হয়েছে। রাসিকের নির্বাচিত মেয়র দায়িত্ব গ্রহণের আগ পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করবেন।

এর আগে, রাসিকের রাজস্ব খাতে প্রায় শত কোটি টাকা ঋণের বোঝা মাথায় নিয়ে ২০১৮ সালের ৫ অক্টোবর আনুষ্ঠানিকভাবে রাজশাহী সিটি কর্পোরেশনের দায়িত্ব গ্রহণ করেন এএইচএম খায়রুজ্জামান লিটন। ২১ মে ২০২৩ সালে রাজশাহী সিটি কর্পোরেশনের রাজস্ব খাতের তহবিলে প্রায় ৪০ কোটি টাকা উদ্বৃত্ত রেখে পদত্যাগ করলেন মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

শেষ কর্মদিবস উপলক্ষ্যে রোববার রাত সাড়ে ৮টায় নগর ভবনে মেয়র দপ্তর কক্ষে সিটি কর্পোরেশনের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে বিদায়ী সভা করেন লিটন। পরে রাত ৯টায় নগর ভবন থেকে বেরিয়ে যান তিনি।

উল্লেখ্য, চতুর্থ বারের মতো রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করতে চলছেন আওয়ামী লীগ নেতা এএইচএম খায়রুজ্জামান লিটন। এর আগে ২০০৮ সালের নির্বাচনে প্রথম বারের মতো রাজশাহী সিটি মেয়র নির্বাচিত হন তিনি। পরে ২০১৩ সালের ১৫ জুন অনুষ্ঠিত নির্বাচনে রাজশাহী মহানগর যুবদলের তৎকালীন সভাপতি মোসাদ্দেক হোসেনের কাছে হেরে যান। তবে ২০১৮ সালের ৩০ জুলাইয়ের নির্বাচনে তিনি আবারও মেয়র নির্বাচিত হন।

এছাড়াও তিনি দীর্ঘদিন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেছেন। ২০২১ সালের ১৯ নভেম্বর তিনি বাংলাদেশ আওয়ামী লীগের সর্বোচ্চ নীতিনির্ধারণী কমিটি সভাপতিমণ্ডলীর সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হন। সবশেষ গত বছরের ২৪ ডিসেম্বর অনুষ্ঠিত আওয়ামী লীগের কাউন্সিলে আবারও সভাপতিমণ্ডলীর সদস্য হিসেবে নির্বাচিত হন খায়রুজ্জামান লিটন।

 

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top