রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


নওগাঁয় বিআরটিএ

৭ কোটি ৬ হাজার টাকা বছরে রাজস্ব আয়


প্রকাশিত:
৩১ জুলাই ২০২২ ০৪:৩৬

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ০৫:৪২

ছবি: সংগৃহিত

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) নওগাঁ পরিবহনের বিভিন্ন খাত থেকে গত ১ বছরে মোট ৭ কোটি ৬ হাজার ৩শ ৩০ টাকা রাজস্ব আয় করেছে। বিআরটিএ নওগাঁ’র সহকারী পরিচালক (ইঞ্জিনিয়ার) মোঃ হারুন-অর-রশিদ জানিয়েছেন গত ২০২১ সালের ১ জুলাই থেকে ২০২২ সালের ১ জুলাই পর্যন্ত এই এক বছরে উল্লেখিত পরিমাণ রাজস্ব আয় করা সম্ভব হয়েছে।

সূত্রমতে উল্লেখিত সময়ে বিভিন্ন খাতে রাজস্ব আয়ের পরিমাণ হচ্ছে ৯ হাজার ২৮টি রেজিষ্ট্রেশন থেকে ৪ কোটি ২৯ লক্ষ ৫ হাজার ৪শ ৯৪ টাকা। ৬টি ডুপ্øিকেট রেজিষ্ট্রেশন সরবরাহ করে ২ হাজ্রা ৭০ টাকা। ৫৮টি মালিকানা পরিবর্তন সম্পন্ন করে রাজস্ব আয় হয়েছে ১ লাক্ষ ৯৪ হাজার ৪৩ টাকা। ৭টি ভেহিকেল এনড্রোসমেন্ট রাজস্ব আয় হয়েছে ৬ হাজার ৪১ টাকা। ৩টি হায়ার পারচেজ এনড্রোসমেন্ট থেকে রাজস্ব আয় হয়েছে ৫ হাজার ১শ ৭৫ টাকা।

২০টি ফিটনেস সনদপত্র ইস্যু করা হয়েছে যা থেকে রাজস্ব আয় হয়েছে ২৩ হাজার ৮শ ১২ টাকা। ১ হাজার ৬শ ৭৩টি ফিটনেস নবায়ন করা হয়েছে। এখান থেকে রাজস্ব আয় হয়েছে ২৭ লক্ষ ৭৫ হাজার ৮শ ৫৩ ট্কাা। ডুপ্লিকেট ফিটনেস সনদ প্রদান করা হয়েছে ৪২১টি। এই খাত থেকে সরকারী রাজস্ব আয় হয়েছে ৮৩ হাজার ৬ টাকা।

এ সময় জেলায় নতুন রুট পারমিট প্রদান করা হয়েছে ৫টি। এই খাত থেকে রাজস্ব আয় হয়েছে ২৯ হাজার ৯শ ৩০ টাকা। এ সময় ৭৫টি রুট পারমিট নবায়ন করা হয়েছে যা থেকে মোট রাজস্ব আয় হয়েছে ৩ লক্ষ ৭২ হাজার ১শ ২৩ টাকা। উল্লেখিত সময়ে ১টি রুট পারমিটের নকল সরবরাহ করা হয়েছে যা থেকে রাজস্ব আয় হয়েছে ৩৩৪ টাকা।

উল্লেখিত সময়ে ৮ হাজার ২শ ২৬টি ট্যাক্স টোকেন সরবরাহ করা হয়েছে। এই খাতে রাজস্ব আয় হয়েছে ১ কোটি ৮৯ লক্ষ ৮৮ হাজার ৪শ ৮২ টাকা। লার্নার ড্রাইভিং লাইসেন্স ইস্যু করা হয়েছে ১২ হাজার ৫শ ৭০টি। এই খাতে রাজস্ব আয় হয়েছে ৪৪ লক্ষ ৭২ হাজার ১৬ টাকা। এবং বিবিধ খাতে ১৬১টি কাজের বিপরীতে মোট রাজস্ব আয় হয়েছে ১ লক্ষ ৪৭ হাজার ৯শ ৫২ টাকা।

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি নওগাঁ’র সহকারী পরিচালক মোঃ হারুন-অর-রশিদ আরও বলেছেন নওগাঁয় প্রাইভেট পরিবহন সেক্টর খুবই সম্ভাবনাময়। এ ছাড়াও এ জেলায় প্রচুর সংখ্যক মানুষ মোটরসাইকেল ব্যবচহার করেন। প্রতিদিন এই মোটসাইকেল ব্যবহারের সংখ্যা বাড়ছে। পরিবহন আইন মেনে চলা এবং সরকারী সকল শর্ত পুরন করে এসব পরিবহন ব্যবহার করতে নওগাঁ’র মানুষের মধ্যে খুবই আগ্রহ পরিলক্ষিত হয়।

 

আরপি/ এসএইচ ০২



আপনার মূল্যবান মতামত দিন:

Top