রাজশাহী শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


মহাকাশে রাশিয়ার রোবট ফেদর’র সফল অবতরণ


প্রকাশিত:
২৮ আগস্ট ২০১৯ ০৭:৩৭

আপডেট:
২০ এপ্রিল ২০২৪ ০০:৫২

ছবি: রাশিয়ার রোবট ফেদর

আন্তর্জাতিক মহাকাশকেন্দ্রে (আইএসএস) সফলভাবে অবতরণ করেছে রাশিয়ার ‘আধা-মানব’ (Humanoid) রোবট 'ফেদর'।দ্বিতীয়বারের চেষ্টায় অবশেষে সোমবার (২৬ আগস্ট) কেন্দ্রীয় সময় রাত সাড়ে ১০টার দিকে কৃত্রিম বুদ্ধিমত্তার এ রোবট মহাকাশকেন্দ্রে অবতরণ করে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে।এর আগে শনিবার (২৪ আগস্ট) প্রথমবারের স্বয়ংক্রিয় চেষ্টায় যান্ত্রিক ত্রুটির কারণে অবতরণে ব্যর্থ হয় ফেদর। পরে সোমবার রাতে ম্যানুয়ালি মহাকাশকেন্দ্রের অপর একটি বন্দরে নোঙর করে ফেদরকে বহনকারী সুয়োজ এফ-৮৫০ মহাকাশযান। 

যুক্তরাষ্ট্রভিত্তিক মহাকাশ বিষয়ক সংস্থা নাসা জানিয়েছে, প্রথমবারের অবতরণ প্রচেষ্টা ব্যর্থ হলেও, এতে করে নভোচারী ফেদরের কোনো ধরনের সমস্যা হয়নি।  

আন্তর্জাতিক মহাকাশকেন্দ্রে নভোচারীদের সহযোগী হিসেবে কাজ করতে ও নিজের সক্ষমতা পরীক্ষার উদ্দেশ্যে দুই সপ্তাহের এক অভিযানে সেখানে গেছে এ মানব-রোবট- এমনটাই জানিয়েছে। রাশিয়াভিত্তিক সংবাদমাধ্যম ।

উল্লেখ্য,আন্তর্জাতিক মহাকাশকেন্দ্র যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইউরোপ, জাপান ও কানাডার একটি যৌথ প্রকল্প। এর আগে এফ-৮৫০ নামে মহাকাশকেন্দ্রে আরও একটি মানব-রোবট পাঠায় রাশিয়া। তবে ফেদর হুবহু  মানুষের চালচলন অনুকরণ করা রোবটের মধ্যে প্রথম পূর্ণ আকৃতির রোবট।

 

আরপি/ আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top