রাজশাহী শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


ঢাকায় আসছেন বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট


প্রকাশিত:
১২ নভেম্বর ২০২২ ১৮:৩৮

আপডেট:
১২ নভেম্বর ২০২২ ২২:৫৪

ফাইল ছবি

তিন দিনের সফরে আজ শনিবার ঢাকায় আসছেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইসা। বিশ্বব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্টের সঙ্গে বাংলাদেশ ও ভুটানের বর্তমান কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেকও থাকবেন।

সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালসহ অন্যান্য ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন রাইসা। তিনি বাংলাদেশ ও ভুটানের জন্য বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেকের সঙ্গে পরিচয় করিয়ে দেবেন। তিনি ২০২৩ সালের ১ জানুয়ারি দায়িত্ব গ্রহণ করবেন। তারা বিশ্বব্যাংক-সমর্থিত একটি প্রকল্পও পরিদর্শন করবেন।

আবদুলায়ে সেক বলেন, ‘বাংলাদেশের উন্নয়নের অনেক ক্ষেত্রে একটি চিত্তাকর্ষক রেকর্ড রয়েছে। যার মধ্যে রয়েছে দারিদ্র্য হ্রাস, জলবায়ু পরিবর্তনের অভিযোজন এবং দুর্যোগ-ঝুঁকির প্রস্তুতি, এবং স্কুলে তালিকাভুক্তিতে লিঙ্গ সমতা।

তিনি আরও বলেন ‘আমি বাংলাদেশের সরকার এবং জনগণের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য উন্মুখ। কারণ, দেশটি ২০৩১ সালের মধ্যে উচ্চ-মধ্যম আয়ের যোগ্যতা অর্জনের লক্ষ্যে কাজ করছে।’

সেক একজন সেনেগালিজ নাগরিক। ১৯৯৫ সালে একজন অর্থনীতিবিদ হিসেবে তিনি বিশ্বব্যাংকে যোগদান করেন এবং তারপর থেকে বিভিন্ন দেশে নেতৃত্বের পদে অধিষ্ঠিত হয়েছেন। এই অ্যাসাইনমেন্ট নেওয়ার আগে, সেক ক্যামেরুন, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, নিরক্ষীয় গিনি, গ্যাবন এবং কঙ্গো প্রজাতন্ত্রের কান্ট্রি ডিরেক্টর হিসাবে কাজ করেছিলেন।

এছাড়া আফগানিস্তান, মিয়ানমার এবং মলদোভার বিশ্বব্যাংকের কান্ট্রি ম্যানেজার হিসেবেও কাজ করেছেন।

 

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top