রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


ইউক্রেনে অস্ত্র সরবরাহ করা হবে না: রাশিয়ার হুঙ্কারের পর ইসরায়েল


প্রকাশিত:
২০ অক্টোবর ২০২২ ০৬:১৪

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ১৪:২৫

ছবি: সংগৃহীত

কিয়েভের সামরিক বাহিনীকে শক্তিশালী করার ইসরায়েলি যেকোনও পদক্ষেপ দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষতি করবে বলে রাশিয়া সতর্ক করে দেওয়ার দু’দিন পর ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্তজ বলেছেন, ইউক্রেনে অস্ত্র পাঠাবে না ইসরায়েল। বুধবার ইউরোপীয় রাষ্ট্রদূতদের এক ব্রিফিংয়ে গ্যান্তজ এই মন্তব্য করেছেন বলে তার মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়েছে।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের শুরু থেকেই মস্কোর সাথে সম্পর্ক রক্ষায় সূক্ষ্ম কূটনৈতিক পথে চলছে ইসরায়েল। প্রতিবেশী সিরিয়ায় বিমান হামলা অব্যাহত রাখতে ইসরায়েলের রুশ সহযোগিতা প্রয়োজন। সিরিয়ায় রাশিয়ার সামরিক বাহিনীর বিশাল উপস্থিতি রয়েছে এবং দেশটিতে প্রায়ই ইরান-সংশ্লিষ্ট বিভিন্ন লক্ষ্যবস্তুতে আঘাত করছে ইসরায়েল।

ইসরায়েলি কর্মকর্তারা রাশিয়ায় বিপুলসংখ্যক ইহুদির বসবাসের কারণে মস্কোর সাথে সম্পর্ক রক্ষার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন। একই সাথে স্নায়ুযুদ্ধ আমলের পরিস্থিতি এড়াতে চায় ইসরায়েল। কারণ সেই সময় সোভিয়েত ইউনিয়নে বসবাসরত ইহুদিরা ইসরায়েল থেকে বহুলাংশে বিচ্ছিন্ন হয়ে পড়েছিলেন।

ইউরোপ-আমেরিকা যখন আট মাসের বেশি সময় ধরে চলমান যুদ্ধে প্রকাশ্যে ইউক্রেনের পক্ষে অবস্থান নিয়ে সামরিক ও আর্থিক সহায়তা অব্যাহত রেখেছে, তখন ইসরায়েলি অবস্থান ইউক্রেনকে ক্ষুব্ধ করে তুলেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও একজন ইহুদি। তিনি রুশ আগ্রাসনের বিরুদ্ধে দৃঢ় অবস্থান নিতে ব্যর্থ হওয়ায় বারবার ইসরায়েলের সমালোচনা করেছেন। তবে সম্প্রতি ইউক্রেন যুদ্ধে ইসরায়েলের ‘প্রায় নিরপেক্ষ’ থাকার নীতি থেকে সরে রাশিয়ার নিন্দা জানানোয় মস্কো ক্ষুব্ধ হয়েছে।

বুধবার গ্যান্তজ বলেছেন, ইসরায়েল ইউক্রেনকে জীবন-রক্ষাকারী প্রতিরক্ষামূলক সরঞ্জামসহ ‘মানবিক সহায়তা’ প্রদান অব্যাহত রাখবে এবং শিগগিরই সহায়তার একটি অতিরিক্ত প্যাকেজের অনুমোদন দেবে।

ইসরায়েলি এই প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, বিভিন্ন ধরনের পরিস্থিতি বিবেচনায় আপাতত ইউক্রেনে অস্ত্র সরবরাহ করা হবে না। যদিও সোমবার রাশিয়ার সাবেক নেতা দিমিত্রি মেদভেদেভ অভিযোগ করে বলেন, ‘ইসরায়েল কিয়েভের সরকারকে অস্ত্র সরবরাহ করার জন্য প্রস্তুত হচ্ছে বলে আমরা ধারণা করছি।’

রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ বর্তমানে দেশটির নিরাপত্তা পরিষদের উপপ্রধানের দায়িত্ব পালন করছেন। ইসরায়েলের অস্ত্র সরবরাহের প্রস্তুতির ব্যাপারে তিনি বলেন, এটি অত্যন্ত বেপরোয়া পদক্ষেপ। এটি আমাদের সব ধরনের দ্বিপাক্ষিক সম্পর্ক ধ্বংস করবে।সূত্র: এএফপি।

আরপি/এসএডি-১৪

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top