রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


২২ বিশ্ববিদ্যালয়কে গুচ্ছে থাকতে রাষ্ট্রপতির নির্দেশ


প্রকাশিত:
১৬ এপ্রিল ২০২৩ ১৭:৫৬

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ০৪:৪৭

ফাইল ছবি

২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয়গুলোকে নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

শনিবার (১৫ এপ্রিল) রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব মো. মাহমুদুল আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বিষয়টি জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়সমূহের চ্যান্সেলরের অভিপ্রায় অনুযায়ী বিগত সময়ে যেসব পাবলিক বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষায় যুক্ত ছিল তাদের অংশগ্রহণে ২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে দায়িত্ব প্রদান করা হলো।

একইসঙ্গে প্রজ্ঞাপনের মাধ্যমে ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়কে একক ভর্তি পরীক্ষার আওতায় নেওয়ার জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে ইউজিসিকে দায়িত্ব দেওয়া হয়।

উল্লেখ্য, চলতি বছরে গুচ্ছে না থাকতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে ও ইসলামি বিশ্ববিদ্যালয়ে একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট সভায় সিদ্ধান্ত হয়। বিশ্ববিদ্যালয় দুটি নিজস্ব ভর্তি কমিটিও তৈরি করেছে। এছাড়া আরও কয়েকটি বিশ্ববিদ্যালয় গুচ্ছে না থাকতে মত প্রকাশ করে। এরই মধ্যই তাদেরকে গুচ্ছে রাখতে ইউজিসিকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে দায়িত্ব দিলেন বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য।

 

 

আরপি/এসআর-০২



আপনার মূল্যবান মতামত দিন:

Top