রাজশাহী শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১

মহানন্দা নদীতে বাঁধ নির্মাণের দাবি


প্রকাশিত:
১৪ অক্টোবর ২০২০ ২১:৪৯

আপডেট:
১৪ অক্টোবর ২০২০ ২২:০৫

মানববন্ধন কর্মসূচী। ছবি: রাজশাহী পোস্ট

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার দেবীনগর ইউনিয়নের উত্তর পাশের মহানন্দা নদীতে বাঁধ নির্মাণের দাবিতে মানববন্ধন কর্মসূচী পালন করা হয়েছে। আজ বুধবার বেলা সাড়ে ১১টায় চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনের চত্ত্বরে ৮ নং দেবীনগর ইউনিয়নের সর্বস্তরের জনগণের আয়োজনে এটি পালিত হয়।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও দেবীনগর ইউনিয়নের বাসিন্দা মো. আজিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন, ৮ নং দেবীনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও দেবীনগর রক্ষা কমিটির আহ্বায়ক মো. আব্দুর রহিম বিশ্বাস, দেবীনগর দাখিল মাদ্রাসার শিক্ষক মাওলানা নইমুদ্দিন আলি, দেবীনগর বাঁধ রক্ষা কমিটির সদস্য সচিব মো. মইনুল ইসলাম, সদস্য ফরমান আলি, দিয়াড় কলেজের শিক্ষক মোস্তাফিজুর রহমান সেলিম প্রমুখ।

বক্তারা বলেন, প্রায় পঞ্চাশ হাজার জনসংখ্যার ইউনিয়ন সদর উপজেলার দেবীনগর ইউনিয়ন। এখানকার অনেকে উচ্চশিক্ষিত হয়ে রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অধিষ্ট আছেন। কিন্তু অত্যান্ত দুঃখের বিষয় গত কয়েক বছরের বন্যায় এখানকার দুটি ওয়ার্ডের কয়েকটি সরকারী বিদ্যালয়, মসজিদ-মাদ্রাসা, হাট বাজর ও কয়েক হাজার ঘরবাড়ি পদ্মা নদী ও মহানন্দা নদী গর্ভে বিলিন হয়ে গেছে। আর অবশিষ্ট দেবীনগর ইউনিয়নের উত্তর পাশ এ বছর মহানন্দা নদীর ভাঙ্গণের কবলে পড়েছে। প্রতি বছরই ফসলী জমি বিলিন হচ্ছে ও গৃহ নিঃস্ব মানুষের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এমতাবস্থায় এই বিশাল জনপদের মানুষকে বাঁচাতে অনতিবিলম্বে পদ্মা নদীর তীরে নির্মিত বাঁধ যা এ বছর ভাঙ্গণের মুখে পড়েছে তা পূনঃসংস্কার এবং দেবীনগর ইউনিয়নের উত্তর পাশে মহানন্দা নদীর তীর ঘেঁসে একটি স্থায়ী বাঁধ নির্মাণের দাবী জানানো হয় মানববন্ধন থেকে।

সাবেক ছাত্রলীগ নেতা ও বাঁধ রক্ষা কমিটির সদস্য মো. দানেশ আলির সঞ্চালনায় মানববন্ধনে সদর উপজেলা ছাত্রলীগের সভাপতি মো. তুষার আহমেদ, ৮ নং দেবীনগর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আব্দুর রাজ্জাক, বিএনপি নেতা সেলিম হোসেন, ইউপি সদস্য বকুল ইসলামসহ দেবীনগর ইউনিয়নের প্রায় ২শত লোক উপস্থিত ছিলেন।

পরে মানববন্ধন শেষে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের মাধ্যমে বঙ্গবন্ধু কণ্যা জণনেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে স্মারকলিপি প্রদান করেন তারা।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top